শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


‘কল্যাণপুরের ঘটনা সাজানো নয়’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

policeআওয়ার ইসলাম: বিএনপি চেয়ারপারসনের বরাত দিয়ে ’কল্যাণপুরে জঙ্গি আস্তানায় পুলিশের অভিযান সাজানো’ শীর্ষক বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়েছে পুলিশ হেডকোয়ার্টার্স।

বিএনপি চেয়ারপারসনের দেয়া বক্তব্যের ভিত্তিতে ওই সংবাদ পরিবেশন করা হয়েছিল। সে বক্তব্যের প্রতি দৃষ্টি আকর্ষণ করে পুলিশ সদর প্রতিবাদ জানিয়েছে।

পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া এন্ড পিআর) জালাল উদ্দিন আহমেদ চৌধুরী স্বাক্ষরিত এক বার্তায় এ প্রতিবাদ জানানো হয়।

এ বিষয়ে পুলিশ সদর দফতরের বক্তব্য হলো:

গত ২৬ জুলাই পুলিশ নিজস্ব গোয়েন্দা তথ্যের ভিত্তিতে কল্যাণপুরে জঙ্গিদের আস্তানা চিহ্নিত করে তল্লাশি করতে উদ্যত হলে জঙ্গিরা পুলিশের ওপর বোমা নিক্ষেপ করে। পুলিশ তাদের আত্মসমর্পণ করার আহ্বান জানায়। পুলিশ প্রায় ৫ ঘন্টা আত্মসমর্পণের জন্য তাদের সময় দেয়। কিন্তু তারা আত্মসমর্পণ না করে উপরন্ত পুলিশকে মুরতাদ, জাহান্নামী ইত্যাদি বলে তাদের ওপর গ্রেনেড হামলা চালায়।

এরূপ পরিস্থিতিতে পুলিশ এক পর্যায়ে বাধ্য হয়ে জঙ্গিদের নাশকতা রোধ করতে তাদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে।

কল্যাণপুরে পুলিশের ওই অভিযান শতভাগ স্বচ্ছতা, পেশাদারিত্ব ও সাহসিকতাপূর্ণ ছিল যা দেশে-বিদেশে ব্যাপক প্রশংসিত হয়েছে। এ অভিযানে যারা নিহত হয়েছে তাদের সম্পর্কে খোঁজখবর নিয়ে জানা যায় যে তারা জঙ্গি কার্যক্রমের সাথে সম্পৃক্ত ছিল এবং তারা দীর্ঘ দিন যাবত পরিবার থেকে বিচ্ছিন্ন ছিল। তাদের জঙ্গি পরিচয় প্রকাশের পর অনেকের পরিবার তাদের সন্তান/আত্মীয় পরিচয় দিতে ঘৃণাবোধ করে। এমনকি তাদের পরিবারের কেউ কেউ তাদের লাশ নিতে অনাগ্রহ দেখিয়েছিল।

যারা জঙ্গি, মানুষ হত্যা করা যাদের কাজ তাদের বিরুদ্ধে কল্যাণপুরে পুলিশের সাহসী, পেশাদার ও সময়োচিত একটি সফল অভিযানকে বিতর্কিত করার জন্য গত ২৭ আগস্ট শুভ জন্মাষ্টমী উপলক্ষে গুলশানে নিজের রাজনৈতিক কার্যালয়ে হিন্দু সম্প্রদায়ের বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে বিএনপি চেয়ারপারসন কল্যাণপুরের ঘটনাকে কেন্দ্র করে যে বক্তব্য দিয়েছেন তা উদ্দেশ্যমূলক, দুঃখজনক ও অনভিপ্রেত।

এ ধরনের বক্তব্যে প্রকারান্তরে জঙ্গিরা উৎসাহিত হতে পারে। কোন দায়িত্বশীল ব্যক্তির নিকট থেকে এ ধরনের বক্তব্য অপ্রত্যাশিত। জঙ্গির মত স্পর্শকাতর ইস্যুতে সকলেরই দায়িত্বপূর্ণ বক্তব্য দেয়া বাঞ্চনীয়।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ