বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


ফ্রান্সে বুরকিনির নিষেধাজ্ঞা প্রত্যাহার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

Burkini3ফাহিম বদরুল হাসান: প্রধানমন্ত্রী ম্যানুয়াল ভালস এবং প্রধান বিরোধীদলীয় নেতা নিকোলাস সারকোজিরসহ ফ্রান্সের শীর্ষস্থানীয় রাজনীতিবিদের প্রকাশ্যে বুরকিনির উপর নিষেধাজ্ঞার পক্ষে ছিলেন। মঁসিও ভালস প্রথম থেকেই এই পোশাককে বেকওয়ার্ড এবং রাজনৈতিক, সামাজিক বৈষম্য সৃষ্টিকারী উল্লেখ করে সর্বত্র নিষিদ্ধের কথা বলেন। যদিও ফ্রান্সের শিক্ষামন্ত্রী নাজাত বেলকাশেম সহ অনেকে দৃঢ়তার সাথে প্রথম থেকেই উক্ত পোশাক নিষিদ্ধের বিরুদ্ধে অবস্থান করছিলেন।

অবশেষে একজন মানুষের “মৌলিক অধিকার এবং ব্যক্তিগত স্বাধীনতা” উল্লেখ করে মাত্র তিন সপ্তাহের মধ্যে ফ্রান্সের উচ্চ আদালত বুরকিনিকে সম্পূর্ণ বৈধ পোশাক বলে ঘোষণা করে।

গত জুলাই মাসে নিস শহরে বাস্তিল ডে উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে সন্ত্রাসী হামলার জের ধরে নিসসহ প্রায় পনেরটি শহরের মেয়র সমুদ্রসৈকতে বুরকিনি নিষিদ্ধ করে। côté d’azur অঞ্চলের Villeneuve-Loubet সিটি কর্পোরেশন কর্তৃক বুরকিনি নিষিদ্ধ এবং গত সপ্তাহে Nice সমুদ্রসৈকতে পুলিশ কর্তৃক জোরপূর্বক একজন নারীর বুরকিনি খুলে নেয়ার বিষয়টি 27শে আগস্ট রোজ শুক্রবার দি হিউম্যান রাইটস লিগ এবং এন্টি ইসলামো ফোবিয়া এসোসিয়েশন নামক দুটি সংগঠনের নেতারা আদালতে নজরে আনেন।

উচ্চ আদালত বিষয়টিকে আমলে নিয়ে বলেন- “বুরকিনির উপর নিষেধাজ্ঞা সরাসরি এবং স্পষ্টত অবৈধ। বুরকিনির উপর নিষেধাজ্ঞা কোনোভাবেই সন্ত্রাসী হামলা থেকে নিরাপত্তা দিতে পারে না। এবং এর ব্যবহার সমাজে আতংক ছড়ানোর সম্ভাবনাও অবাস্তব”।

এই রায় ঘোষণার পর ফ্রান্সের মুসলমানসহ বিভিন্ন মানবাধিকার সংগঠন, রাজনৈতিক দল সন্তোষ প্রকাশ করে বলেন, ধর্মনিরপেক্ষ রাষ্ট্রে বুরকিনি নিষিদ্ধের আইন মূলতঃ সংবিধান বিরোধী। সুতরাং আদালত কর্তৃক এই আইন বাতিল করার মাধ্যমে সংবিধান এবং নাগরিকদের অধিকার সংরক্ষিত হয়েছে।

যদিও রোল প্রণয়নকারী অনেক মেয়র আদালতের রায়ের বিরুদ্ধে গিয়ে বুরকিনি নিষিদ্ধের আইন নিজ শহরে বহাল রাখবেন বলে জানিয়েছেন।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ