শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

নিবন্ধনের পর হজ করতে লাগবে ৩৭ বছর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

indoneshiaআওয়ার ইসলাম: ইচ্ছে করলেই এখন আর হজ করা সম্ভব হচ্ছে না ইন্দোনেশিয়ান মুসলিমকে। কারণ সৌদি আরব কর্তৃক নির্ধািরিত কোটায় যতজন হাজি প্রতিবছর একেকটা দেশ পেয়ে থাকে তার কয়েকগুণ বেশি হজইচ্ছু নিবন্ধন করে রেখেছেন। তাদের হজের সিরিয়াল পেতে পেতে সময় লেগে যাবে ৩৭ বছর।

সৌদি গ্যাজেটের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইতোমধ্যে ইন্দোনেশিয়া থেকে ৩.২ মিলিয়ন হজ ইচ্ছুক মুসলিম হজের জন্য নিবন্ধন করেছেন। কিন্তু হজ করতে তাদেরকে অপেক্ষা করতে হবে ৩৭ বছর।

বিষয়টি নিশ্চিত করেছেন, ইন্দোনেশিয়ান মুসলিম এসোসিয়েশন ফর হজ এন্ড ওমরা ট্রাভেলস এর চেয়ারম্যান সাইয়েদ জোকো আসযোরো।

তিনি বলেন, ইন্দোনেশিয়ায় হজইচ্ছুদের সংখ্যা অস্বাভাবিকভাবে বেড়ে গেছে। আর হজের এই দীর্ঘ অপেক্ষার কারণে বাড়ছে ওমরার যাত্রী।

ইন্দোনেশিয়ায় ৩৫০০ টি ট্রাভেলস এজেন্সি কাজ করছে। ৬৬৮ টি ট্রাভেলস ওমরাহ লাইসেন্স প্রাপ্ত। দৌদি কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত হজ এজেন্সি সংখ্যা ২২০টি।

ইন্দোনেশিয়ার হজইচ্ছুদের জন্য ভিভিআইপি প্যাকেজ রয়েছে ৭%। অভিজাত শ্রেণির নাগরিকরা এ প্যাকেজ সুবিধা গ্রহণ করে থাকে। ভিভিআইপি প্যাকেজটির মূল্য ৮০০০ ডলার।

হজ ও ওমরা যাত্রী বহনের জন্য দেশটিতে রয়েছে ৪টি বিশেষ এয়ারলাইন্স। ৩০০০ কর্মকর্তা কর্মচারী হজ সংশ্লিষ্ট কার্য সম্পাদনে যুক্ত রয়েছে।

উল্লেখ্য, ইন্দোনেশিয়া দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি দ্বীপ রাষ্ট্র। প্রায় ৫,০০০ দ্বীপের সমন্বয়ে গঠিত এই দেশটি পৃথিবীর বৃহত্তম মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাষ্ট্র। এখানকার জনসংখ্যা ২৫ কোটিরও উপরে। দেশটিতে বিয়ের সময় হজসম্পন্ন করা তরুণ তরুণীদের মূল্যায়ন করা হয় বেশি। এ কারণেই এখানকার তরুণ বয়সীরাও হজ সেরে ফেলেন আগেই।

সূত্র: সৌদি গ্যাজেট

আরআর

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ