বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


লন্ডন উলামা বোর্ডের চেয়ারম্যানের ইন্তেকাল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

abdur rahimআওয়ার ইসলাম: যুক্তরাজ্যের উলামা বোর্ডের চেয়ারম্যান বিশিষ্ট ইসলামিক স্কলার, দায়ী ও সমাজসেবক ড. মাওলানা এএসএম আবদুর রহীম ইন্তেকাল করেছেন। ইন্নানিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। রোববার স্থানীয় সময় ১১.১০ এ তিনি ইন্তেকাল করেন।

ড. মাওলানা আবদুর রহীম ছিলেন যুক্তরাজ্যসহ মুসলিম বিশ্বের পরিচিত মুখ। তিনি দীনের খেদমতের পাশাপাশি দেশটির প্রশাসনিক বিভিন্ন পদে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। মৃত্যুর আগ পর‌্যন্ত তিনি দারুল উলুম ইসলামিক কলেজের প্রিন্সিপালের দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি বার্মিংহাম জামে মসজিদ ও ইসলামিক সেন্টারের প্রেসিডেন্ট হিসেবে ইসলাম ও মুসলিমদের জন্য কাজ করেছেন দীর্ঘদিন।

ড. আবদুর রহিম ব্যারিস্টার মুহাম্মদ শোয়াইবের ছেলে। তিনি মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মামুন আবদুল গাইয়ুমের জামাতা। ব্যক্তি জীবনে ড. মাওলানা আবদুর রহিম নিজেকে দীনের জন্য বিলিয়ে দিয়েছিলেন। লন্ডনের বিভিন্ন মসজিদ ও ইসলামিক সেন্টার তার হাতে প্রতিষ্ঠিত হয়। দীর্ঘ ৩৭ বছর ধরে তিনি যুক্তরাজ্যে দীনি, শিক্ষা ও সামাজিক বিভিন্ন কার্যক্রমের সঙ্গে জরিত।

ড. শাহ মাওলানা মুহাম্মদ আবদুর রহীম ১৯৪৩ সালের অক্টোবরে নোয়াখালী জেলার কোম্পানিগঞ্জের এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন। একাডেমিক শিক্ষার সূচনা কওমী মাদরাসায়। ১৯৫৮ সালে বামনী ইসলামিয়া জুনিয়র মাদরাসা থেকে দাখিল পাশ করেন। আলিম, ফাজিল ও কামিল পাশ করেন ফেনী আলিয়া মাদরাসা থেকে। এরপর উচ্চ শিক্ষার জন্য চলে যান যুক্তরাজ্যে।

বিভিন্ন মহলের শোক

ড. শাহ মাওলানা মুহাম্মদ আবদুর রহীম এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মামুন আবদুল গাইয়ুম। রোববার এক শোক বার্তায় তিনি নিহতের প্রতি সমবেদনা জানান।

এছাড়াও যুক্তরাষ্ট্রের টিভি চ্যানেল আইটিভ ইউএসএ তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে। চ্যালেনটির চেয়ারম্যান ড. মাওলানা মুহাম্মদ শহিদুল্লাহ বলেন, মুসলিম বিশ্ব একজন দায়ী ও স্কলার হারাল।

গভীর শোক প্রকাশ করেছে নিউইয়র্কের ইউনাইটেড উলামা কাউন্সিলের চেয়ারম্যান মাওলানা লুতফর রহমান কাসেমী এবং সেক্রেটারি জেনারেল মাওলানা রশিদ আহমাদ।

এছাড়াও ছারছিনা’র পীর মাওলানা শাহ মুহাম্মদ সাইফুল্লাহ সিদ্দিক লন্ডনের বার্মিংহামে এক দোয়া মাহফিল করে নিহতের আত্মার মাগফিরাত কামনা করেন।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ