বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


কাশ্মীর থেকে পাকিস্তানকে সরে যাওয়ার নির্দেশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

kashmir20আওয়ার ইসলাম: এবার পাক শাসিত কাশ্মীর দখলমুক্ত করতে ইসলামাবাদকে চিঠি দিয়েছে নয়াদিল্লি। গত ১৬ আগস্ট ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শঙ্কর ওই চিঠি পাঠিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্র সচিব আজিজ আহমেদ চৌধুরীকে। তবে চিঠির বিষয়টি সামনে আসে বৃহস্পতিবার।

চিঠিতে বলা হয়, পাক শাসিত কাশ্মীর থেকে খুব শিগগির পাকিস্তান যেন সরে আসে। এছাড়া পাকিস্তানের সঙ্গে আলোচনার শর্ত হিসেবে, ভারত শাসিত কাশ্মীর কিংবা মুম্বাইয়ে পাকিস্তান যে সন্ত্রাস রপ্তানি করে যাচ্ছে তা বন্ধের দাবি জানানো হয়। চিঠিতে সীমান্ত সন্ত্রাস বন্ধ, জঙ্গি শিবিরগুলো নির্মূল করা, ২৬/১১ মুম্বাই হামলার দোষীদের শাস্তির দাবিও করা হয়।

কয়েকদিন আগেই ভারত শাসিত কাশ্মীর নিয়ে দ্বিপাক্ষিক বৈঠকের আহ্বান জানিয়ে ভারতের পররাষ্ট্র সচিবকে আমন্ত্রণ জানিয়েছিলেন পাক পররাষ্ট্র সচিব। তার জবাবেই ইসলমাবাদকে স্পষ্ট বার্তা দিয়ে ওই চিঠি পাঠিয়েছে ভারত।

এর আগে, পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পররাষ্ট্র বিষয়ক পারমর্শদাতা সরতাজ আজিজের মৌখিক কাশ্মীর-বৈঠকের আহ্বানে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল বলেছিলেন, কাশ্মীর নয়; একমাত্র সীমান্ত সন্ত্রাস নিয়েই পাকিস্তানের সঙ্গে আলোচনা করা যেতে পারে।

গত ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পাকিস্তানের বেলুচিস্তান ও গিলগিট নিয়ে কথা বলেন। সেসময় পাকিস্তান একপ্রকার হুঁশিয়ারি দিয়ে বলে, মোদি ‘রেড লাইন’ অতিক্রম করেছে। এরপরই ভারতের পররাষ্ট্র সচিব চিঠির বিষয়টি সামনে আনেন। ‘রেড লাইন’ অতিক্রমের বিষয়েও চিঠিতে ভারতের তরফে কড়া জবাব দেয়া হয়েছে।

পররাষ্ট্র সচিব জানান, ‘যারা ‘রেড লাইন’ পার করার কথা বলছে তারা নিজেরাই সে বিষয়টি জানে কি না সন্দেহ আছে। সীমান্ত সন্ত্রাস এবং অনুপ্রবেশ নিয়ে পাকিস্তানের রেকর্ড এই অঞ্চলে সব সমস্যার কেন্দ্রবিন্দু। আর এটি শুধুমাত্র ভারতের ধারণা নয়, আপনারা অন্য রাষ্ট্রগুলোকেও এ ব্যাপারে জিজ্ঞাসা করতে পারেন।’

জয়শঙ্কর আরো বলেন, ‘বেলুচিস্তানের উন্নয়ন নিয়ে বেশ কিছুদিন ধরেই ভারত যথেষ্ট উদ্বিগ্ন এবং দেশের সরকারি কর্মকর্তারাও এই বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করে আসছে।’

গত ১২ আগস্ট কাশ্মীর নিয়ে নয়াদিল্লিতে সর্বদলীয় বৈঠকেই বেলুচিস্তান ভারতের অংশ বলে দাবি করেছিলেন নরেন্দ্র মোদি। এরপর লালকেল্লায় স্বাধীনতা দিবসের অনুষ্ঠান থেকেও বেলুচিস্তানের নাগরিকদের পাশে থাকার বার্তা দিয়ে মোদি বলেন, গত কয়েকদিন ধরে বেলুচিস্তান, গিলগিট এবং পাক শাসিত কাশ্মীরের এমন বহু মানুষ তাদের ভালবাসা ও শুভেচ্ছা আমাকে জানিয়েছেন। যেখানে আমি এখনও যেতে পারিনি, যাদের সঙ্গে আমি দেখাও করতে পারিনি। তাদেরকে অসংখ্য ধন্যবাদ জানাই।’

এইচএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ