শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


আইএসে যোগদানের চেষ্টায় সৌদি আরবের ৭ সন্তানসহ ৩ বোন আটক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

3 KSA Sister detain to join IS copy

এম রবিউল্লাহ: সৌদি আরবের তিন বোন ও তাদের ৭ জন সন্তান নিয়ে সিরিয়ায় আইএসে যোগ দিতে যাওয়ার সময় তাদের গ্রেফতার হয়। তারা লেবানন হয়ে সিরিয়ার যাচ্ছিলেন। লেবাননের কর্র্তৃপক্ষ তাদের নিজ ফেরত পাঠিয়েছে বলে সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে।

শুক্রবার এসপিএ এর এক প্রতিবেদনে বলা হয়, লেবাননের কর্তৃপক্ষ দেশটির রাজধানী বৈরুত থেকে তাদের গ্রেফতার করে। বৃহস্পতিবার তাদের সৌদি আরবে ফেরত পাঠানো হয়। গ্রেফতারকৃতদের মধ্যে একজনের স্বামী পুলিশকে তার স্ত্রীর আইএসে যোগদানের বিষয়টি নিশ্চিত করেছেন।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মেজর জেনারেল মনসুর আল তুর্কি বলেন, ওই স্বামী ৩ সন্তানের জনক। তার স্ত্রী বাচ্চাদের নিয়ে আইএসে যুদ্ধ করার জন্য চলে যায়। বাচ্চাদের বয়স এক থেকে ১০ বছর। শিশুদের সেবা দেওয়া হচ্ছে আর ওই নারীদের আদালতে নেওয়া হয়েছে।

কেন ওই তিন নারী তাদের সন্তানদের নিয়ে সৌদি ছেড়ে চলে গিয়েছিলেন সেই বিষয়ে তদন্ত করা হচ্ছে। কাদের প্ররোচণায় তারা দেশ ত্যাগ করেছিল সেই বিষয়ে লেবাননের কর্তৃপক্ষের সঙ্গে তথ্য সহায়তা করার কাজ চলছে। বিদেশি যুদ্ধ বিধ্বস্ত দেশ থেকে আসা নাগরিকদের সৌদি প্রবেশ না করতে দেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মেজর জেনারেল মনসুর আল তুর্কি জানান।

ব্রিটেনের এক সাবেক গোয়েন্দা প্রধান ডিসেম্বরে বলেছেন, গত ১৮ মাসে আইএস ৩১ হাজার বিদেশি যোদ্ধা নিয়োগ করেছে। তারা সিরিয়া এসে আইএসে যোগ দিয়েছে। এর মধ্যে অধিকাংশই মধ্যপ্রাচ্য ও আফ্রিকার। এছাড়া সন্ত্রাসী এই সংগঠনটি নরওয়ে থেকে উজবেকিস্তান পর্যন্ত বিশ্বের বিভিন্ন দেশের নাগরিকদের আকৃষ্ট করছে বলেও ওই সাবেক ব্রিটিশ গোয়েন্দা প্রধান জানান।

সূত্র : আরব নিউজ

এফএফ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ