শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


আমেরিকায় পুলিশের বিরুদ্ধে মুসলিম নারীর মামলা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

women_amerikaআব্দুল্লাহ বিন রফিক; আওয়ার ইসলাম

সন্ত্রাসী সন্দেহে আমেরিকায় এক নারীকে গ্রেফতার করায় শিকাগো পুলিশের বিরুদ্ধে মোকাদ্দমা দায়ের করেছে এক মুসলিম নারী।

আমেরিকার সংবাদ সংস্থা অ্যাসোসিয়েট প্রেস (এপি)-র বরাতে জানা যায়, পুলিশ কর্মকর্তারা তার নেকাব খোলার চেষ্টা করে ধর্মীয় ও নাগরিক স্বাধীনতা লঙ্ঘন করে। গত বছরের ৪ জুলাই শিকাগো পুলিশ তাকে সন্ত্রাসী সন্দেহে গ্রেফতার করেছিল।

ওই নারীকে হয়রানি ও হেনস্থা করার দৃশ্যটি পাতাল রেলস্টেশনে স্থাপিত সিকিউরিটি ক্যামেরায় ধরা পড়ে। যাতে পুলিশ কর্মকর্তা মিনিট কয়েক ধরে মেয়েটিকে আটক করার জন্য পাতাল রেল স্টেশনের সিঁড়ির দিকে ধাওয়া করতে দেখা যায়।

আমেরিকার ইসলামিক সম্পর্ক সংস্থা (সিএআইআর)-এর উকিল দেওয়ানি মামলার সহযোগী সংস্থা প্রধান ফিল রবার্সস্টোন পুলিশকর্মীদের এমন জঘন্য আচরণের জন্য ঘৃণা প্রকাশ করেছেন এবং তাদের এমন গর্হিত আচরণকে সাম্প্রদায়িকতা ও ইসলাম ফোবিয়া বলে আখ্যা দেন।

পুলিশ বলছিলো, গত বছর ৪ জুলাই সাধারণ ছুটি থাকার কারণে সন্ত্রাসী হামলার আশঙ্কায় নিরাপত্তা বাড়িয়ে দেওয়া হয়েছিলো। যখন মুসলিম নারীদের ব্যাগ সমেত পাতাল রেলস্টেশনে দেখা যেতো তখন তাদের চলা-ফেরার ধরণটা অনেকটা সংশয়পূর্ণ মনে হওয়ায় যার ওপর সন্দেহ হতো যে, সে আত্মঘাতী হামলাকারী। এ কারণেই তাকে ্গ্রেফতার করা হয়।

ঘটনাটি তদন্তের জন্য শিকাগোর ৬ পুলিশকে দায়িত্ব দেওয়া হয়েছে। যেখানে তারা ক্ষমতার অপব্যবহার, ধর্মীয় স্বাধীনতা প্রকাশে বাধা দান এবং অন্যায়ভাবে গ্রেফতারের বিষয়টি খতিয়ে দেখবেন।

তবে পুলিশের এক প্রতিনিধি এই মামলার পর্যবেক্ষণ করতে অস্বীকার করেন। বলেন, তাদের বিচার বিভাগ বিচারাধীন মামলার বিষয়ে কোন কথা বলবে না। তা সত্ত্বেও পুলিশ এক বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। যাতে বলা হয়েছে, পুলিশ প্রশাসন সদা-সর্বদা সন্দেহমূলক কর্মকাণ্ডসমূহ খতিয়ে দেখে এবং অন্যায়ের বিরুদ্ধে লড়তে থাকে। আর পুলিশ সবসময় সে চেষ্টাটাই করে আসছে যাতে জনসাধারণের সাথে সর্বোত্তম ব্যবহার সুনিশ্চিত করা হয়।

সূত্র : ডন নিউজ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ