বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


চেতনার বাতিঘর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

arafiফজলে রাববি

আরব জাহানের বিশিষ্ট দায়ী ড. মুহাম্মাদ ইবনের আবদুর রহমান আরেফী হা. ফি.।

পরিচয় দেবার মতন অনেক কিছুই আছে মহান এ মানুষটার। এই মূহুর্তে শুনছি তাঁর বিশেষ ভিডিও সিরিজ ‘আল আলামুল আখির’।
ড. আরেফী তার জীবনের মূল কাজ হিসেবে বেছে নিয়েছেন ‘দাওয়াহ ইলাল্লাহ’। এ লক্ষ্য থেকেই বারবার অনুপ্রাণিত হই।
দ্বীনের দাওয়াত পৌঁছে দিতে চষে বেড়ান বিভিন্ন প্রান্তে।

কখনো অগ্নিঝড়া বক্তৃতা, কখনো বা দরদমাখা আবেদন। চমৎকার বাচনভঙ্গি। আবেগজড়িত কণ্ঠ। খুতবায় বা মিডিয়ায় বক্তৃতাগুলো শ্রোতার হৃদয়কে খুব সহজেই স্পর্শ করে। কখনো বা গায়ের লোম অজান্তেই শিউরে ওঠে। বিশেষ করে জুমার লেকচারগুলো বেশি ভালো লাগে।
চোখেমুখে স্বচ্ছ চিন্তার ছাপ স্পষ্টই ধরা পরে। সচেতন শ্রোতা, পাঠক ও দর্শক বুঝতে পারেন বৈ কি। পাশাপাশি তার গবেষণাধর্মী লেখাগুলো পাঠকমহলে ব্যাপকভাবে সমাদৃত।

তিনি একাধারে প্রখ্যাত ইসলামিক স্কলার বা দায়ী, লেখক, গবেষক, প্রফেসর, খতীব। রাজধানী রিয়াদের কিং সাউদ ইউনিভার্সিটির প্রফেসর ও আল বাওয়ারদী জামে মসজিদের খতীব।

শক্তিশালী লেখনীর মাধ্যমে আরব অনারব সর্বত্র সাড়া ফেলেছেন। তার লিখিত বইগুলো বিক্রির বেলায় প্রত্যেকটা রেকর্ড সৃষ্টি করেছে। পশ্চিমা বিশ্বেও তিনি সমান পরিচিত। ইউকিপিডিয়ায় তার বায়ো পড়তে গিয়ে বেশ রোমাঞ্চিত হলাম। বিশ্বের জনপ্রিয় একশোটি ফেবু পেইজের মধ্যে ওনার পেইজটিও গন্য। এবং আরব বিশ্বের এক নাম্বার জনপ্রিয় সোশ্যাল মিডিয়ায় পরিচিত ব্যক্তি।

ড. আরেফির হা. ফি. এর জন্ম ১৯৭০ এর ১৫ জুলাই রিয়াদে। প্রাথমিক শিক্ষা শেষে সৌদির বিভিন্ন জায়গায় উচ্চতর পড়াশুনা শেষে কিং সাউদ ইউনিভার্সিটি থেকে পিএইচডি সনদ নেন। তার বিষয়টিও ছিলো চমৎকার। সুফবাদের ওপরে ইমাম ইবনের তাইমিয়া রহ. দৃষ্টিভঙ্গি কী ছিলো এ নিয়ে।

তিনি শায়খ বিন বাযের কাছে ইলমুম ফিক্বহ ও তাফসীর পড়েছেন। তাঁর একান্ত সান্নিধ্য বা সোহবতে ছিলেন প্রায় ১৫-১৬ বছর।
তার জনপ্রিয় কিছু বইয়ের মধ্যে ‘Enjoy Your Life' বাংলাসহ বিশ্বের বিভিন্ন ভাষায় একাধিক অনুবাদ হয়েছে বইটির। বাংলায় ‘জীবনকে উপভোগ করুন’ নামে।

`End of the world' বাংলা মহাপ্রলয়। পর্দা বিষয়ক আরেকটি বই রয়েছে। বাংলায় ‘ইউনিভার্সিটির ক্যান্টিনে’। সবগুলোই বিশ্ববাজারে ব্যাপক জনপ্রিয়।

ইউটিউবে তার বেশকিছু সিরিজ লেকচার আছে। তারমধ্যে ‘আলআলামুল আখির’ জনপ্রিয় একটি সিরিজ ও আমারও খুব পছন্দের।
আল্লাহ পাক এই মানুষটিকে নেক হায়াত দিন ও কবুল করুন। সাথে আমাদেরকেও তার জীবনী থেকে শিক্ষা নেবার তৌফিক দিন।

জাঝাকাল্লাহু খইরন ইয়া শাইখ...

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ