শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

রাশিয়ায় ইসলামি অর্থনীতির নতুন মাত্রা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

rusia4

আব্দুল্লাহ বিন রফিক; আওয়ার ইসলাম

রাশিয়ায় ইসলামী ব্যাংক নতুন নতুন বিনিয়োগকারীদের আকর্ষণ করে চলেছে। ইসলামী অর্থব্যবস্থায় প্রতারণা ও ফটকাবাজির কোনও স্থান নেই বলেই এর এতো উৎকর্ষতা। তার মানে, সমস্যা, সংকট এবং প্রতারণা বন্ধে ইসলামী অর্থনীতির ছোটখাটো অনেক মূলনীতি ও দিকনির্দেশনা আছে। নর্টন রইজ কোম্পানীর এক অংশীদার রাশিয়ান ইসলামী অর্থ উন্নয়ন ব্যাংকের কনফারেন্সে আমন্ত্রিত সকল অতিথির সামনে স্পষ্ট ভাষায় বলেছেন, ‘মুসলিম বিশে^র আর্থিক বিনিয়োগকারী প্রতিষ্ঠানগুলো এখনও তারা যথেষ্ট ধনী এবং সেখানকার সাধারণ মানুষ তাদের তহবিল তারা এই ব্যাংকগুলোতেই বিনিয়োগ করতে বেশি আগ্রহী।’

হালে রাশিয়ান ইসলামী ব্যাংকগুলো অন্যান্য ট্র্যাডিশনাল ব্যাংকগুলোর মতো আবাসন প্রকল্প সেবা চালু করেছে। এই সেবা মালয়শিয়াসহ অন্যান্য মুসলিম বিশে^ও চালু আছে। এগুলো তাদের বিভিন্ন সেবাগুলোর মধ্যে একটি। অধুনা বাজারে এর মার্কেট শেয়ার আছে প্রায় ৩০%। সর্বোচ্চ ২০মিলিয়ন মুসলিম জনসংখ্যা অধ্যুষিত রাশিয়ায় মুসলিম-নন মুসলিম ও ভিন্ন মতের প্রতিনিধিদের প্রায় সবাই এই অর্থব্যবস্থা ও চিন্তাধারাকে স্বাগত জানিয়েছেন।

রাশিয়ান মুফতী পরিষদ রামেকের তথ্যানুসারে, ৬৯% রাজনৈতিক নেতৃবৃন্দ এখন বিকল্প অর্থনীতির কথা ভাবছেন। ইসলামী অর্থব্যবস্থা ও তার কল্যাণের একটা বেশ বড়সড় প্রভাব লক্ষ্য করা যাচ্ছে অধুনা রাশিয়ায়। দেশের ৫৬% পরিবহন মালিকরাও এখন ইসলামী ব্যাংকের নিয়মিত কাস্টমার। ১৯৭৫ সালে প্রতিষ্ঠিত ইসলামী উন্নয়ন ব্যাংক এবং দুবাই ইসলামী ব্যাংকগুলোর শুভসূচনার মতো এর যাত্রাও শুভ বলেই আশা করছেন সংশ্লিষ্টরা । আর আশ্চর্য হলেও সত্যি যে, ইসলামী ব্যাংকের চেক, ড্রাফট্ ইত্যাদির আদান-প্রদান ও লেনদেন আগের চে’ অনেক বেশি বেড়ে গিয়েছে। আর এ ক্ষেত্রে ইউরোপীয়রা মুসলিম বিশে^র চে’ অনেক এগিয়ে।

সৌদি আরবে এই হার যখন ৬৫% এবং সংযুক্ত আরব-আমিরাতে ২৫% তখন ইউকেতে এই হার চমকে উঠার মতো। ইউকেতে এই হার ৭৫%। এইচএসবিসির তথ্যানুসারে বিশে^ এখন বড় বড় ইসলামী আর্থিক প্রতিষ্ঠান আছে তিনশো’রও বেশি। মধ্যপ্রাচ্য ও আফ্রিকার পুঁজি নিরাপত্তা সংস্থা ভিটিবি প্রধান জনাব মানসূর হক বলেন, ‘পাঁচ-সাতশো’ বিলিয়ন ডলার নিয়ে কিছুদিন আগেও যে সব আর্থিক প্রতিষ্ঠান যাত্রা শুরু করেছিলো অল্পদিনের ব্যবধানে তারাও বিলিয়ন বিলিয়ন ডলারের মালিক বনে গেছে।’ জরিপে দেখা গেছে, রাশিয়াতে এখন কৃষিই হচ্ছে ইসলামী অর্থায়নের সবচে’ বড় চাহিদাপূর্ণ খাত। আলেকজান্ডার বার্মিন ও ডেল্টন ওয়াইল্ডের মতো নামিদামি কোম্পানীগুলোর লেনদেনও হয় এই ব্যাংকের সাথে। সেই সাথে বড় বড় প্রজেক্টগুলোর নিয়মিত লেনদেন হচ্ছে এখন এই ব্যাংকে। মুদারাবা, মুশারাকা, তাকাফুল ও সুকূক সহ বিভিন্ন ধরণের শরীয়া সমর্থিত লেনদেন করছে রাশিয়ান ইসলামী ব্যাংক।

IslamicBanking1

বিশেষজ্ঞরা বলছেন, বর্তমানে রাশিয়াতে চলমান অর্থনৈতিক সমস্যা সমাধান করা সম্ভব, যদি লেনদেনের গঠনতন্ত্রে যথাযথ অবকাঠামো দাঁড় করানো যায়। আর তার জন্য রাশিয়ার ভেতরগত অনেক বিশেষ ক্ষেত্রের সাথে সাথে তাদের লিগ্যাল সিস্টেমেও ব্যাপক পরিবর্তন আনা প্রয়োজন। তবে বিগত কয়েক বছর ধরে রাশিয়ান কর্তৃপক্ষ অর্থনীতির উন্নয়নের জন্য এবং নতুন নতুন আর্থিক বিনিয়োগকারী ও ভোক্তা বৃদ্ধির জন্য নতুনভাবে কাজ করে যাচ্ছে। আর তাই রাশিয়ান আঞ্চলিক ব্যাংক সমিতির ভাইস প্রেসিডেন্ট অলেগ ইভানভের কথা অনুযায়ী এই বিষয়গুলো নিয়ে পরস্পরের ভেতরে খুব দ্রুত মতবিনিময় ও আলাপ-আলোচনা চলছে।

সূত্র : www.rt.com ও  Islamic finance অবলম্বনে।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ