শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


দুর্গতদের পাশে থাকার উৎসাহ দেয় ইসলাম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

bonnaওমর শাহ : পানিতে ভাসছে মানুষ। জমি জমা তলিয়ে গেছে বন্যার পানিতে। বন্যা দুর্যোগে পশু পাখিদেরও ঠাঁই নেই। দেশের নানা অঞ্চলে বন্যা কবলিত মানুষের হাহাকার। ফসল ফলাদির পাশাপাশি তলিয়ে গেছে বাড়ি ঘরও। লাখ লাখ মানুষ ভিটামাটি ছেড়ে আশ্রয় নিয়েছে উজানে। আশ্রয় হচ্ছে শহর বাড়িতে।

বন্যা সৃষ্টিকর্তার এক প্রাকৃতিক দুর্যোগ। হযরত নুহ আ. এর উম্মতদেরও আল্লাহ তায়ালা বন্যার প্লাবনে ভাসিয়ে দিয়েছিলেন। নুহ আ. এর কিশতির ঘটনা আজও ইতিহাসে উজ্জ্বল হয়ে আছে। নাফরমানি, সুদ, যেনা-ব্যাভিচার বেড়ে গেলে আল্লাহ তায়ালা প্রাকৃতিক দুর্যোগের মাধ্যমে বান্দাদের শাস্তি দিয়ে থাকেন। সতর্ক করেন পাপ পঙ্কিলতার। বন্যা প্রাকৃতিক দুর্যোগ হলেও বন্যায় আক্রান্ত অসহায় মানুষদের সেবায় এগিয়ে যাওয়ার উৎসাহ দিয়েছে ইসলাম। বিপদ আপদে মানুষের পাশে দাঁড়ানো ইসলামের চিরকালীন শিক্ষা। আর্ত মানবতার সেবায় মুসলিম শাসকরা রাতের আঁধারে ঘুরে ঘুরে অনাহারীদের মুখে খাবার জুটিয়েছেন। ইসলামের ইতিহাসে দৃষ্টান্ত স্থাপন করেছিলেন মুসলিম শাসকরা।

রাসুল সা. বলেছেন, ‘নিশ্চয়ই আল্লাহ তার প্রতি দয়া করেন, যে তাঁর বান্দাদের প্রতি দয়া করে।’ (বুখারি মুসলিম।) তিনি আরও বলেছেন, ‘তোমরা পৃথিবীবাসীর প্রতি দয়া করো। আকাশের মালিক আল্লাহ তোমাদের প্রতি দয়া করবেন।’ (মুসতাদরাক)।

কোনো মুসলমানই বিপদগ্রস্ত মানুষকে দেখে মুখ ফিরিয়ে থাকতে পারে না। বিপদগ্রস্তদের পাশে দাঁড়ানো এবং তাদের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দেয়া অশেষ নেকির কাজ। হাদিস শরিফে দুনিয়াতে ক্ষুধার্ত ও তৃষ্ণার্ত মানুষকে অন্ন ও বস্ত্র দানের পরকালীন প্রতিদান ঘোষণা করে রাসুল সা. বলেছেন, ‘যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির জন্য দুনিয়াতে মানুষকে খাদ্য দান করেছে, কেয়ামতের দিন তাকে খাদ্য দান করা হবে। যে আল্লাহকে খুশি করার জন্য মানুষকে পানি পান করিয়েছে, তাকে কেয়ামতের দিন পানি পান করানো হবে। যে মানুষকে বস্ত্র দান করেছে, তাকে কেয়ামতের দিন বস্ত্র পরিধান করিয়ে তার লজ্জা নিবারণ করা হবে।’ (আবু দাউদ)।

বন্যায় অনেক পরিবারের বাড়িঘর, সহায়সম্পদ ও জীবনজীবিকার ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। অনেক রাস্তাঘাট, দোকানপাট, বসতভিটা, জমি-জিরাত ও ফল-ফসল নিশ্চিহ্ন ও বিলীন হয়ে গেছে। এ অবস্থায় বন্যাকবলিত অঞ্চলের অসহায় বানভাসি মানুষ কতটা দুঃখ-কষ্টের মধ্যে পড়েছে, তা সহজেই বোঝা যায়। বন্যাদুর্গত বিভিন্ন এলাকায় পানিবাহিত নানা ধরনের রোগব্যাধি ছড়িয়ে পড়েছে। প্রয়োজনীয় ওষুধপত্রের অভাবে তারা ভালো চিকিৎসা পাচ্ছেন না।

তাই জরুরি ভিত্তিতে বন্যা আক্রান্ত এলাকায় মানবেতর জীবনযাপনরত বানভাসি মানুষের জন্য প্রয়োজনীয় ত্রাণ তৎপরতা, শুকনা খাদ্যসামগ্রী দান, আর্থিক সাহায্য-সহযোগিতা ও চিকিৎসাসেবা নিশ্চিত করার ব্যবস্থা গ্রহণ অত্যাবশ্যক। যেমনিভাবে রাসুল (সা.) দিকনির্দেশনা প্রদান করে বলেছেন, ‘তোমরা ক্ষুধার্তকে খাদ্য দাও, রুগ্ন ব্যক্তির সেবা করো এবং বন্দিকে মুক্ত করো অথবা ঋণের দায়ে আবদ্ধ ব্যক্তিকে ঋণমুক্ত করো।’ (বুখারি)
সম্প্রতি সারাদেশে বন্যার ভয়াবহ পরিস্থিতি টিভি মিডিয়ার নিয়মিত টপ খবর। চারদিকে অথৈই জ্বলের মাঝে মানুষকে ভাসতে দেখলেও ত্রান বিতরণ ও বন্যার্তদের পাশ দাড়ানোর দৃশ্য খুবই অপ্রতুল। এখনো মানবতার আর্তনাদে কেঁদে উঠছে না বৃত্তশালীদের মন। সুখীরা মত্ত সুখ আমেজে। দু:খীরা ভাসে পানিতে। সরকারি সহযোগিতার পাশাপাশি উজানের প্রতিটি মানুষেরই মানবতার সেবায় এগিয়ে যাওয়া উচিত। আমাদের মতো বনাঞ্চলবাসীদের জীবনও হোক আলোকিত। আলো জ্বালিয়ে দিন মানবতার, প্রদীপ জ্বলোক সেবার।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ