শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


‘আমরা রাশিয়ায় আসছি’: আইএসের হুমকি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

is5আওয়ার ইসলাম: এবার রাশিয়ার বিরুদ্ধে জিহাদের ঘোষণা দিল জিহাদি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। রয়টার্স জানিয়েছে, রোববার ইউটিউবে প্রকাশিত নয় মিনিটের এক ভিডিওতে তারা ওই ঘোষণা দেয়।

ভিডিওটিতে রুশ প্রেসিডেন্টকে উদ্দেশ্য করে এক মুখোশধারী রাশিয়ার প্রেসিডেন্টকে উদ্দেশ্য করে বলছেন, ‘শোন পুতিন, আমরা রাশিয়ায় আসছি এবং তোমাকে তোমার নিজ বাড়িতে বসেই হত্যা করব।’

তারপর আইএস সদস্যদের উদ্দেশ্য করে মুখোশধারী বলেন, ‘ভাইয়েরা আমার, জিহাদ শুরু কর এবং লড়াই করে এদেরকে হত্যা কর।’

গোটা ঘোষণাটি ইংরেজিতে সাবলাইটেল করা ছিল। কালো মুখোশ পরা ব্যক্তিটি মরুভূমিতে একটি সাঁজোয়া যান চালাতে চালাতে ওই ঘোষণাটি পাঠ করেন। মরুভূমিতে ঘুরে ঘুরে অস্ত্র সংগ্রহ করতে করতে সম্পূর্ণ ভিডিওটি ধারণ করা হয়। একটি সাবটাইটেল থেকে জানা যায়, ইরাকের দক্ষিণ আকাশাতের একটি আন্তর্জাতিক সড়ক ধরে এগিয়ে যাচ্ছে গাড়িটি।

যদিও ভিডিওর সত্যতা এখনো যাচাই করা সম্ভব হয়নি তবে ফুটেজের সঙ্গে থাকা লিঙ্কটি আইএসের বলেই মনে করছে আন্তর্জািতিক গণমাধ্যম। লিঙ্কটি একবার লন্ডনের টেলিগ্রাফ পত্রিকাতেও প্রকাশিত হয়েছিল।

এখন প্রশ্ন হচ্ছে, রাশিয়া কি তাহলে সত্যি সত্যিই আইএসের লক্ষ্যবস্তুতে পরিণত হচ্ছে? তবে এ বিষয়ে এখনও নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। ভিডিওটির সত্যতা নিয়েও সংশয় রয়েছে। যদিও যুক্তরাষ্ট্রের মত রাশিয়াও সিরিয়ায় আইএস ও আল কায়দার বিরুদ্ধে সামরিক ও গোয়েন্দা তৎপরতা বৃদ্ধি করার পক্ষে।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ