শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


শহীদ জিয়া ঘটনাচক্রে মুক্তিযোদ্ধা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

abul_barakatআওয়ার ইসলাম: শহীদ জিয়া ঘটনাচক্রে মুক্তিযোদ্ধা বলে মন্তব্য করেছেন অর্থনীতিবিদ অধ্যাপক আবুল বারকাত। তিনি বলেন, মুক্তিযোদ্ধা দুই ধরনের। একটি হলো ফ্রিডম ফাইটার বাই চয়েস। আরেকটি হলো ফ্রিডম ফাইটার বাই চান্স। অর্থাৎ স্বেচ্ছায় মুক্তিযোদ্ধা আর ঘটনাচক্রে মুক্তিযোদ্ধা।শহীদ জিয়া ঘটনাচক্রে মুক্তিযোদ্ধা। না হলে আব্দুল আলিমকে মন্ত্রী বানাতেন না তিনি। যুদ্ধাপরাধীদের গাড়িতে পতাকা তুলে দিতেন না। বঙ্গবন্ধুকে হত্যায় জড়াতেন না।

জামায়াতে ইসলামীর বিষয়ে আবুল বারাকাত বলেন, জামায়াতে ইসলামী এখন বাংলাদেশের সবচেয়ে বড় রাজনৈতিক দল। দলটির ফর্ম হলো ত্রিভুজ আকৃতির। ত্রিভুজের মাথায় জামায়াতে ইসলামী লেখা। এই দলটির বাম পাশে ১৯২টি এনজিও, এক প্রান্তে তাদের প্রতিষ্ঠানগুলো, ‍আরেক প্রান্তে মৌলবাদী অর্থনীতি।

জাতীয় প্রেসক্লাবে শনিবার  বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ড. লিয়াকত হোসেন মোড়লের ‘দি ব্যাংকিং সেক্টর অব বাংলাদেশ: ইজি অন কনটেম্পোরারি ইস্যু’ ও ‘রিফর্মস এন্টিসিডেন্টস অ্যান্ড ইকোনমিক আউটকাম’ শীর্ষক দু’টি বইয়ের মোড়ক উন্মাোচন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

বারাকাত বলেন, ১জুলাই গুলশানের হলি আর্টিজান ক্যাফেতে হামলার ঘটনা ধারাবাহিক ৯টি হামলার অংশ।  ২৭ জুন ইয়েমেনে বোমা হামলা, ২৮ জুন তুরস্কের বিমানবন্দরে হামলা, ১ জুলাই হলি আর্টিজানে হামলা, ২ জুলাই আফগানিস্তানে হামলা, ৩ জুলাই থাইল্যান্ডের মসজিদে বোম্বিং, ৪ জুলাই সৌদি আরবে ৩ দফা হামলা, সর্বশেষ ৫ জুলাই ফ্রান্সে হামলা।

তিনি বলেন, আইএস কারা তৈরি করছে সেটা জানার জন্য সৌদি যেতে হবে না। ভার্জিনিয়া গেলেই জানতে পারবেন, কারা আইএস তৈরি করে। প্ল্যানার প্ল্যান দেন, সেই প্ল্যান বাস্তবায়ন করে এক্সিকিউটিভ। পরিকল্পনাকারী আর বাস্তবায়নকারীর মধ্যে কোনো সম্পর্ক নেই। কেউ কাউকে চেনেনও না।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ