শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


জঙ্গিবাদ ইস্যুতে আলেমদের নিয়ে সেল গঠনের পরামর্শ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

al_jongiআওয়ার ইসলাম: আওয়ামী লীগ আয়োজিত গোলটেবিল আলোচনা সভায় বক্তরা জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনে দেশবরণ্যে পীর, মাশায়েখ, আলেম, ওলামা ও বুদ্ধিজীবীদের নিয়ে আলাদা সেল গঠনের পরামর্শ দিয়েছেন।

আজ শনিবার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন সেমিনার কক্ষে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপ-পরিষদের উদ্যোগে আয়োজিত ‘ইসলামের আলোকে জঙ্গি ও সন্ত্রাস মোকাবেলায় আমাদের করণীয়’ শীর্ষক এক গোল টেবিল আলোচনা সভায় বক্তরা এ কথা বলেন।

বৈঠকে উপস্থিত আলেমরা বলেন, ধর্মের নামে জঙ্গিবাদী কর্মকান্ড ইসলাম সমর্থন করে না। ইসলাম শান্তির ধর্ম। তাই দেশের মানুষকে এ বিষয়ে সচেতন ও সতর্ক করতে দেশবরণ্যে পীর, মাশায়েখ, আলেম, ওলামা ও বুদ্ধিজীবীদের নিয়ে সরকারি উদ্যোগে আলাদা সেল গঠন করা যেতে পারে। শুধু ইসলামী ফাউন্ডেশনের মাধ্যমে জঙ্গিবাদবিরোধী প্রচারণা করলে হবে না, দেশের সব আলেম শ্রেণিকে এর অন্তর্ভুক্ত করতে হবে।

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা ও আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপ-পরিষদের চেয়ারম্যান এইচ টি ইমামের সভাপতিত্বে অনুষ্ঠানে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য খন্দকার গোলাম মাওলা নক্শবন্দী, শোলাকিয়া ঈদগাহের ইমাম ফরিদ উদ্দিন মাসউদ, বাংলাদেশ তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারী, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মেছবাহুর রহমান, ইসলামী আরবী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আহসান উল্লাহ, ঢাকা আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ উদ্দিন আহমেদ, মাওলানা মেজবাউর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষক ড. আখতারুজ্জমান প্রমুখ বক্তব্য রাখেন।

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বলেন, জঙ্গিবাদী কর্মকান্ডে জড়িতদের সঙ্গে খাতিরের আর কোনো সুযোগ নেই। যারা আড়ালে থেকে জঙ্গিবাদকে উস্কে দিচ্ছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। বর্তমানের জঙ্গি কর্মকান্ডের আগে বিএনপি-জামাতের জ্বালাও-পোড়াও নৃশংসতার কথা উল্লেখ করে তিনি জঙ্গিবাদের বিরুদ্ধে আরেকটি জনযুদ্ধে অংশ নিতে দেশের আলেমদের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, জনগণকে সাথে নিয়ে মুক্তিযুদ্ধকে যেভাবে আমরা জনযুদ্ধে পরিণত করতে পেরেছি ঠিক তেমনিভাবে আমাদের আরেকটি জনযুদ্ধ করতে হবে। এই জনযুদ্ধে সকলে শামিল হয় তাহলে এসকল জঙ্গিদের পরাজিত করবো। যদি আমরা সকলেই এই জনযুদ্ধে শামিল হই তবেই আমাদের বিজয় হবে। ফরিদ উদ্দিন মাউসুদ বলেন, জামায়াত-শিবিরকে নিষিদ্ধ না করে দেশ থেকে জঙ্গি নিধন সম্ভব নয়। জামায়াত-শিবিরের অর্থিক প্রতিষ্ঠান গুলোকে সুরক্ষিত রেখে এদেশ থেকে কোন দিন জঙ্গীবাদ ও সন্ত্রাস বাদ নিধন করা সম্ভব নয়, এদের নিধন করা যাবে না। ইসলামে আত্মঘাতি হওয়া জঘন্য অপরাধ।

ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মেছবাহুর রহমান বলেন, বাংলাদেশে এ সকল জঙ্গিবাদী কর্মকান্ডের বিরুদ্ধে সচেতন ও সতর্ক করতে দেশের আলেম সামাজকে এগিয়ে আসতে হবে। আর সরকারের উচিত হবে ইসলমী ফাউন্ডেশনের পাশাপাশি এ দেশের আলেম সমাজকে নিয়ে এ বিষয়ে কাজ করা। প্রয়োজনে আলাদা একটা সেলও গঠন করা যেতে পারে।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ