মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ।। ৩ বৈশাখ ১৪৩১ ।। ৭ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :

কেন নৃশংস হয়ে যাচ্ছি আমরা?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

bangladeshডা. জাকির হোসেন: প্রাণের বাংলাদেশ। সবুজে ঘেরা মায়াবী বাংলাদেশ। অতিথিপরায়ণতার দেশ বাংলাদেশ। কত বিশেষণে যে আমরা তারে ডেকেছি। তার এত বিশেষণের কথা পাঠ্যপুস্তকে পড়েছি। মাটি ও মানুষকে ভালোবাসতে ভালোবাসতে তার কোলে বড় হয়েছি। সভ্যতার অগ্রযাত্রায় বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশও এগিয়ে যাচ্ছে। জ্ঞান-বিজ্ঞানের এই যুগে অনেক ক্ষেত্রেই বাংলাদেশ ঈর্ষণীয় সাফল্য দেখিয়েছে। গতির এই যুগের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশ অগ্রসর হলেও কোথায় যেন আমাদের এক বিশাল ঘাটতি সৃষ্টি হচ্ছে। বিশাল ব্যবধান লক্ষ্য করা যাচ্ছে, আজকের সঙ্গে আমাদের অতীত বাংলাদেশের। কোথায় যেন হারিয়ে গেছে সভ্য সমাজের নীতি-নৈতিকতা ও মানবিক মূল্যবোধ।

দিনে দিনে নির্মম হয়ে যাচ্ছে বাংলাদেশ। প্রতিদিন ঘুম থেকে জেগে পত্রিকার পাতা উল্টালেই দেখা যায়- নির্মম সহিংসতায় নিভে যাচ্ছে অসংখ্য নিষ্পাপ শিশুসহ নিরীহ বহু মানুষের প্রাণ।

দেশের প্রচলিত সকল আইন-কানুনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রায় প্রতিদিনই ঘটছে নৃশংস হত্যাকা-, চলছে পাশবিক নির্যাতনের মহাসমারোহ। প্রতিদিনই বদলে যাচ্ছে এই সকল নৃশংসতার ধরন। নিত্যনতুন এই সকল হত্যাকা-ের ধরন এমনই যে, পাষ- হন্তারকরা নৃশংসতার দিক দিয়ে পাশবিক বর্বরতাকেও হার মানাচ্ছে। অবস্থা আজ এমন হয়ে দাঁড়িয়েছে, আজকের বীভৎসতা হারিয়ে যাচ্ছে আগামীকালের নৃশংসতায়। এই সকল নির্মমতায় জড়িয়ে পড়ছে শিক্ষিত শ্রেণি থেকে শুরু করে সমাজের প্রায় সকল শ্রেণি পেশার মানুষজন।

সবচেয়ে বেশি চিন্তার বিষয় হচ্ছে, রাষ্ট্রের নামীদামি বিদ্যাপিঠের মেধাবী তরুণ-তরুণীরা এই সকল বর্বর কাজে জড়িয়ে পড়ছে। চরম নির্মমতায় প্রাণনাশ হচ্ছে বিদ্যাপিঠ থেকে শুরু করে শহরে-বন্দরে, হাটে-বাজারে, রাস্তা-ঘাটে, নদী-নালায়, এমনকি নিজ গৃহের নিভৃত কক্ষে। যে দিকে চোখ যায় শুধু যেন বিভীষিকা আর বিভীষিকা, এক বিভীষিকাময় প্রাণের বাংলাদেশ। সবাই যেন শব-মিছিলের যাত্রী হয়ে ছুটে চলছি এক অজানা মৃত্যুপুরীর বাংলাদেশে। প্রশ্ন হচ্ছে, কেন এমন হচ্ছে আজকের বাংলাদেশে? কোথাও না কোথাও নিশ্চয়ই আমাদের সমস্যাগুলো লুকিয়ে রয়েছে। হতে পারে আমাদের বিচারব্যবস্থার দুর্বলতা, হতে পারে আমাদের শিক্ষাব্যবস্থার গলদ। যেখানেই সমস্যা হোক এখান থেকে বাংলাদেশের উত্তরণ প্রয়োজন। উত্তরণের জন্য এখনই নানামুখী পদক্ষেপ গ্রহণ করা বাঞ্চনীয়।

যে দিকে চোখ যায় শুধু যেন বিভীষিকা আর বিভীষিকা, এক বিভীষিকাময় প্রাণের বাংলাদেশ। সবাই যেন শব-মিছিলের যাত্রী হয়ে ছুটে চলছি এক অজানা মৃত্যুপুরীর বাংলাদেশে। প্রশ্ন হচ্ছে, কেন এমন হচ্ছে আজকের বাংলাদেশে? কোথাও না কোথাও নিশ্চয়ই আমাদের সমস্যাগুলো লুকিয়ে রয়েছে।

আমাদের যুগের ছেলেমেয়েরা যে আদর্শলিপি বই পড়ে তাদের শিক্ষাজীবন শুরু করেছিল, সময় এসেছে ওই যুগের মানুষের নৈতিকতার সঙ্গে আজকের যুগে যারা সৃজনশীল, ইংলিশ মিডিয়াম, কিন্ডার গার্ডেন দিয়ে শিক্ষাজীবন শুরু করছে তাদের মধ্যে একটা তুলনামূলক পার্থক্য খুঁজে বের করা এবং তা খুঁজে বের করার এখনই উপযুক্ত সময়। ঠিক এভাবে সমাজের বিভিন্ন নীতি-নৈতিকতার সূচকগুলোর একটি পার্থক্য খুঁজে বের করলে সঙ্গে সঙ্গে এর ত্রুটিগুলো শোধরাতে পারলে হয়তো হারিয়ে যাবে না আমাদের মনের লালিত বাংলাদেশ।

লেখক : চিকিৎসক ও কলামিস্ট


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ