শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


ইফার খুতবা বাতিলে সরকারকে লিগ্যাল নোটিশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

juma_notishঢাকা: জুমার নামাজে ইফা কর্তৃক লিখিত খুতবা বাতিল করতে সরকারের প্রতি লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিমকোর্টের আইনজীবী অ্যাডভোকেট জুলফিকার আলী জুনু।

সোমবার (২৫ জুলাই) ‘মুসলিম উম্মাহ’র পক্ষে এ নোটিশটি পাঠান জুলফিকার আলী। আগামী সাতদিনের মধ্যে এ নোটিশের জবাব না দিলে নোটিশের বিবাদী ধর্ম মন্ত্রণালয়ের সচিব, ইফার ডিজি সামীম মোহাম্মদ আফজালের বিরুদ্ধে হাইকোর্টের রিট আবেদন করা হবে বলে জানানো হয়েছে।

নোটিশে বলা হয়েছে, ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক নির্ধারণ করে দেয়া জুমার নামাজের খুতবা ধর্মীয় অনুভূতিতে আঘাতের শামিল বলে উল্লেখ করা হয়েছে। এই আইনজীবী অরো উল্লেখ করেছেন জুমার নামাজে মসজিদের ইমামরা যে সব খুতবা দিয়ে থাকেন। সেগুলো ধর্মপ্রাণ মুসলমান গ্রহণ করেন ইবাদত বন্দেগি পালন করে থাকেন।

ইমামদেরকে খুতবা নির্দিষ্ট করে দিলে ধর্মীয় স্বাধীনতা ও ধর্মীয় অনুভুতিতে আঘাতের শামিল। কেন ইফা কর্তৃক এই নিয়ম আইনগতভাবে অবৈধ হবে না এবং এটি কেন বাতিল করা হবে না তাও জানতে চাওয়া হয়েছে।

উল্লেখ্য, গুলশানে জঙ্গি হামলার পর সরকার দেশের মসজিদগুলোর জুমার খুৎবায় জঙ্গিবিরোধী আলোচনার আহ্বান জানান। একই সঙ্গে ইসলামিক ফাউন্ডেশন জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের জন্য একটি খুৎবা লিখে দেয়। পাশাপাশি আহ্বান জানানো হয় সারা দেশের মসজিদগুলোতে এই খুৎবা পাঠ করার।

তবে আলেম সমাজ এটিকে ইসলামের খতিবদের কণ্ঠরোধ হিসেবে আখ্যায়িত করে নির্দিষ্ট খুৎবা প্রত্যাখ্যান করে। ইতোমধ্যেই দেশের নোয়াখালী ও নাটোরে এই খুৎবা পাঠে অস্বীকৃতি জানানোয় দুজন ইমামকে গ্রেফতারও করা হয়েছে।

আরআর


সম্পর্কিত খবর