শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


কর্মচারী ছাাঁটাই ৪৫০০০

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

Erdogan-2_3489271b copyআন্তর্জাতিক ডেস্ক : তুরস্কে গত শুক্রবারের ব্যর্থ সেনা অভ্যুত্থানের পর এ পর্যন্ত ৪৫ হাজারের বেশি সরকারি কর্মকর্তা-কর্মচারীকে ছাঁটাই এবং বহু সরকারি কর্মীকে বদলি করা হয়েছে।

গতকাল মঙ্গলবার বিচারক, পুলিশ, শিক্ষক, বিশ্ববিদ্যালয়ের ডিন ও সংবাদকর্মীসহ বহু কর্মী ছাঁটাই হন। এর আগে দেশটির প্রায় আড়াই হাজার বিচারক ও বহু সেনা কর্মকর্তা-সদস্যকে ছাঁটাই করা হয়।

ছাঁটাইকৃতরা যুক্তরাষ্ট্রভিত্তিক ধর্মীয় নেতা ফেতুল্লা গুলেনের অনুসারী। তারা অভ্যুত্থান ষড়যন্ত্রের সঙ্গে প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে জড়িত বলে জানিয়েছে তুরস্কের সরকার। তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম বলেছেন, ‘ফেতুল্লা গুলেন একটি সন্ত্রাসী সংগঠন চালান। আমরা তাদের মূলোৎপাটন করব।’

এদিকে গুলেনকে ফেরত দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি চাপ অব্যাহত রেখেছে তুরস্ক। মঙ্গলবার প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের ফোনালাপ হয়েছে এবং সেখানে ফেতুল্লা গুলেনকে ফেরত দেওয়ার ব্যাপারে কথা হয়েছে বলে জানা গেছে।

হোয়াইট হাউসের মুখপাত্র জস আরনেস্ট জানিয়েছেন, ফেতুল্লা গুলেনকে ফেরত দেওয়া হবে কি না, সেটির সিদ্ধান্ত হবে দুই দেশের মধ্যে একটি চুক্তির মাধ্যমে।

আওয়ার ইসলাম ২৪ ডটকম / এফএফ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ