শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

শুরু হজ গমনেচ্ছুদের স্বাস্থ্য পরীক্ষা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

imagesডেস্ক নিউজ : হজ গমনেচ্ছুদের স্বাস্থ্যসনদ (হেলথ সার্টিফিকেট) প্রদানের জন্য স্বাস্থ্য পরীক্ষার কার্যক্রম ২১ জুলাই (বৃহস্পতিবার) থেকে শুরু হবে। আগামি ৩১ জুলাই পর্যন্ত এই কার্যক্রম চলবে।

রাজধানীসহ দেশের সরকারি হাসপাতাল ও জেলা সিভিল সার্জন কার্যালয়ে স্বাস্থ্য পরীক্ষার পাশাপাশি দুই ধরনের (ম্যানেনজাইটিস ও ইনফ্লুয়েঞ্জা) টিকা প্রদান করবে স্বাস্থ্য মন্ত্রণালয়। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।

পরিচালক (হজ) ড. আবু সালেহ মোস্তফা কামাল সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করে বলেন, হজ গমনেচ্ছুরা প্রাক-নিবন্ধন ক্রমিক নম্বর সনদ নিয়ে নিকটস্থ সরকারি হাসপাতালে যাবেন। স্বাস্থ্যসনদ সংগ্রহ শেষে নিজেদের কাছে সংরক্ষণ করতে হবে। আনুষ্ঠানিকভাবে হজ অফিস থেকে হজ ক্যাম্পে রিপোর্ট করতে চিঠি পাওয়ার পর স্বাস্থ্যসনদ নিয়ে উপস্থিত হতে হবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ সেপ্টেম্বর পবিত্র হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় চলতি বছর বাংলাদেশ থেকে ১ লাখ ১ হাজার ৭৫৮ জনের হজে যাওয়ার অনুমোদন হয়েছে। প্রথমবারের মতো ইলেকট্রনিক (ই) হজ পদ্ধতিতে অনুষ্ঠেয় প্রাক-নিবন্ধন ও নিবন্ধন প্রায় সম্পন্ন হয়েছে। আগামী সপ্তাহ থেকে সরকারি ব্যবস্থাপনার হজ ভিসা সংগ্রহের কার্যক্রম শুরু হবে।

সূত্র জানায়, ঢাকা জেলা ও মহানগরীর হজযাত্রীরা যে সকল সরকারি হাসপাতাল ও ক্লিনিকে স্বাস্থ্য পরীক্ষা ও টিকা নিতে পারবেন সেগুলো হলো, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, ঢাকা ক্যান্টনমেন্ট, ৫০০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতাল, মুগদা, সরকারি কর্মচারী হাসপাতাল, ফুলবাড়ীয়া ও বাংলাদেশ সচিবালয় ক্লিনিক।

আর অন্য জেলার হজযাত্রীরা বিভাগীয় শহরে সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল ও জেলা শহরে সংশ্লিষ্ট সিভিল সার্জনের কার্যালয়ে স্বাস্থ্য পরীক্ষা ও টিকা নেবেন।

উল্লেখিত কেন্দ্রসমূহে হজযাত্রীদের স্বাস্থ্য পরীক্ষান্তে ম্যানেনজাইটিস ও ইনফ্লুয়েঞ্জার টিকা নিয়ে সংগৃহীত স্বাস্থ্যসনদ বিমানবন্দরে প্রদর্শনের নিমিত্তে নিজ হেফাজতে রাখতে হবে।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ