বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


‘ইসলামের জন্য ক্রিকেটও ছাড়তে পারি’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

England's Moeen Ali celebrates after taking the wicket of India's Rohit Sharma at the Ageas Bowlশামীম হোসেন: বর্তমান সময়ে ইংল্যান্ড জাতীয় ক্রিকেট দলের অন্যতম সেরা অলরাউন্ডার মঈন আলি। অভিষেকের পর থেকেই ব্যাটে-বলে- সমানতালে অসাধারণ পারফরম্যান্স করে চলেছেন তিনি। পিছিয়ে নেই ফিল্ডিংয়েও। এমনকি খুব অল্পসময়ের মধ্যেই নিজেকে দলের অপরিহার্য খেলোয়াড়ে পরিণত করে ফেলেছেন মঈন আলী।

ক্রিকেটের পাশাপাশি বিশ্বের অন্যতম সেরা এই অলরাউন্ডারে আরেকটি সুনামও আছে। ভালো ক্রিকেটারের পাশাপাশি তিনি একজন ধর্মপ্রাণ মুসলমানও। ধর্মের ব্যাপারে তিনি সবসময়ই আপোষহীন। আইনশৃঙ্খলা বাহিনীর হাতে কয়েকদফা হেনস্তা হওয়ার পরও মুখভর্তি দাঁড়ি নিয়েই চলাফেরা করেন তিনি।

সফরকারী পাকিস্তানের বিপক্ষে চার ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে মাঠে নেমেছে ইংল্যান্ড। লর্ডস টেস্টে ইংল্যান্ড একাদশে আছেন মঈন আলি। এ ম্যাচের আগে বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ইসলামের জন্য তিনি প্রয়োজনে ক্রিকেট ক্যারিয়ার বিসর্জন দিতেও প্রস্তুত।

বিষয়টি ইতোমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যম থেকে শুরু করে মেইনস্ট্রিম মিডিয়ায়তে ঝড় তুলেছে। ইসলামের গুরুত্বের বর্ণনা দিয়ে সাক্ষাৎকারে মঈন আলি বলেছেন, ‘ক্রিকেট গুরুত্বপূর্ণ। কিন্তু কোনোদিক দিয়েই ইসলামের ধারে কাছে না। আমাকে আগামীকাল ক্রিকেট ছেড়ে দিতে হলেও তা সহজ ব্যাপার।’

তিনি আরো বলেছেন, ‘এটা (ইসলামি জীবনাচার) সবচেয়ে গুরুত্বপূর্ণ। এতেই আমার ভালো লাগে। আমার জীবনে এটাই সবসময় চেয়েছি। তরুণ বয়সে এর থেকে অনেক দূরে ছিলাম। আমার ১৮-১৯ বছর বয়সে এভাবেই জীবনযাপনের সিদ্ধান্ত নেই। কেবল এটাই আমাকে সুখ দিতে পারে।’

উল্লেখ্য, মঈন আলী ইংল্যান্ডের হয়ে এখনো পর্যন্ত লর্ডস টেস্ট বাদে ২৬টি ম্যাচ খেলেছেন। এতে ১ হাজার ১৩৮ রানের পাশাপাশি ৬৬টি উইকেট নিয়েছেন। যার মধ্যে দু’টি শতক ও পাঁচটি অর্ধশতক রয়েছে।

moeen ali

ক্রিকেটের লংগার ভার্সনে তাঁর সর্বোচ্চ স্কোর ১৫৫ রান। ৩৯টি ওয়ানডেতে তিনি রান করেছেন ৮৬৫। পাশাপাশি উইকেট নিয়েছেন ৩৯টি।

একদিনের ক্রিকেটে তিনি একটি শতক ও তিনটি অর্ধশতক হাঁকিয়েছেন। ওয়ানডেতে তাঁর সর্বোচ্চ সংগ্রহ ১২৮ রান। আর ১৮টি টি-টোয়েন্টিতে তাঁর রান ১৮৬। বলহাতে উইকেট নিয়েছেন ১১টি। ক্রিকেটের এই শর্ট ভার্সনে মঈন আলির সর্বোচ্চ সংগ্রহ ৭২ রান।

আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম/আরআর


সম্পর্কিত খবর