২০১৬-০৭-১৩

রবিবার, ১৮ নভেম্বর ২০১৮

জাতিসংঘের উদ্বেগ

OURISLAM24.COM
news-image

4bk5d335fe30866vna_800C450 copyআন্তর্জাতিক ডেস্ক:  জম্মু-কাশ্মিরে চলমান সহিংসতায় হতাহতের ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব বান কি-মুন। তিনি বলেছেন, ‘কাশ্মিরে সংঘর্ষ ও মৃত্যুর ঘটনা অত্যন্ত উদ্বেগের। অবিলম্বে সহিংসতা নিয়ন্ত্রণে আনা প্রয়োজন।’ নতুন করে হিংসা এড়াতে সংশ্লিষ্ট সব পক্ষকে ‘সর্বোচ্চ সংযম’ দেখানোর আহ্বান জানিয়ে তিনি আশা প্রকাশ করেন, ‘শান্তিপূর্ণভাবে সব সমস্যার সমাধান হবে।’

অন্যদিকে কাশ্মিরে ভারতীয় সেনাবাহিনীর করা পদক্ষেপের নিন্দা করে পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পক্ষ থেকেও একটি বিবৃতি দেয়া হয়েছে। এতে বকাশ্মিরি নেতা বুরহান ওয়ানি হত্যার পাশাপাশি ভারতীয় সেনা এবং আধাসামরিক বাহিনীর গুলিতে সাধারণ মানুষের মৃত্যু নিয়ে গভীর শোক প্রকাশ করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। ওয়ানির মৃত্যুর প্রতিবাদে যারা আন্দোলন করছেন তাদের থামাতে অতিরিক্ত বল প্রয়োগ করা হচ্ছে বলেও অভিযোগ করেছেন নওয়াজ শরিফ।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে চারদিনের বিক্ষোভে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৩২। এর মধ্যে ৩১ জন বিক্ষোভকারী ও একজন পুলিশকর্মী। আহত হয়েছে প্রায় দেড় হাজার। কাশ্মিরের ১০টি জেলায় কারফিউ জারি রয়েছে।

আওয়ার ইসলাম ২৪ ডটকম / এফএফ