বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


ইসলামী ব্যাংকের বিভিন্ন কমিটি পুনর্গঠিত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

Islami_Bankঢাকা: ইসালামী ব্যাংক এর বিভিন্ন পর্যায়ের কমিটি পুনর্গঠিত হয়েছে। ব্যাংটির ভাইস-চেয়ারম্যান হিসেবে ইউসিফ আবদুল্লাহ আল-রাজী পুনঃনির্বাচিত ও এম. আযীযুল হক নির্বাচিত হয়েছেন। প্রফেসর সৈয়দ আহসানুল আলম হয়েছেন এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান। হেলাল আহমদ চৌধুরীকে অডিট কমিটির চেয়ারম্যান এবং মো. আবদুল মাবুদ, পিপিএমকে রিস্ক ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান করে কমিটিসমূহ পুনর্গঠন করা হয়েছে।

এম. আযীযুল হক: এম. আযীযুল হক ইসলামী ব্যাংকের ভাইস-চেয়ারম্যান এবং স্বতন্ত্র পরিচালক। তিনি এ ব্যাংকের প্রথম এক্সিকিউটিভ প্রেসিডেন্ট (প্রধান নির্বাহী), সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড ও ইসলামিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড-এর প্রথম ম্যানেজিং ডাইরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেন।

বর্তমানে তিনি সেন্ট্রাল শরী’আহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস ইন বাংলাদেশ-এর এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান এবং সিটি ব্যাংক, পূবালী ব্যাংক ও  ব্যাংক এশিয়াসহ বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে ইসলামিক ব্যাংকিং কনসালট্যান্ট হিসেবে কাজ করছেন।

তিনি সোনালী ব্যাংক স্টাফ কলেজের প্রিন্সিপাল এবং ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান ও হাবিব ব্যাংকে বিভিন্ন পদমর্যাদায় দায়িত্ব পালন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ও মালয়েশিয়া ইসলামী বিশ্ববিদ্যালয় ও সেন্ট্রাল ইউনিভাসিটি ইউকে সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ইসলামী ব্যাংকিং ও অর্থনীতি বিষয়ে খন্দকালীন শিক্ষকতা করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে মাস্টার্স ডিগ্রি লাভ করেন।

প্রফেসর সৈয়দ আহসানুল আলম: সৈয়দ আহসানুল আলম ইসলামী ব্যাংকের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান ও স্বতন্ত্র পরিচালক। ব্যাংকিং ও বিনিয়োগ বিষয়ে নেতৃত্বস্থানীয় বিশেষজ্ঞ প্রফেসর আলম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের সিনিয়র অধ্যাপক এবং একই বিভাগের প্রাক্তন চেয়ারম্যান।

সাধারণ বীমা কর্পোরেশন এবং রূপালী ব্যাংক লিমিটেডের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন তিনি । বর্তমানে তিনি ব্যুরো অব ইনভেস্টমেন্ট এন্ড ইকনমিক রিসার্চ-এর চেয়ারম্যান এবং চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ-এর পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।

তিনি ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজের সিভিল স্পন্সর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের সদস্য (এসি) সহ বিভিন্ন সামাজিক ও পেশাজীবী সংগঠনের সাথে যুক্ত। তিনি মার্কিন যুক্তরাষ্ট্র ও মালয়েশিয়াসহ পৃথিবীর বিভিন্ন দেশে ব্যবসায় প্রশাসনও আইটি বিষয়ে প্রশিক্ষণ লাভ করেন।

রাজশাহী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে এমফিল ও মাস্টার্স সম্পন্ন করে ব্যবসায় প্রশাসন বিষয়ে দীর্ঘ সময় বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানে অধ্যাপনা করছেন।

হেলাল আহমদ চৌধুরী: হেলাল আহমদ চৌধুরী ইসলামী ব্যাংকের অডিট কমিটির চেয়ারম্যান এবং স্বতন্ত্র পরিচালক। তিনি ২০০৬-২০১৪ সাল পর্যন্ত দীর্ঘ ৯ বছর পূবালী ব্যাংকের ম্যানেজিং ডাইরেক্টর ও প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি মাস্টার্স ডিগ্রী লাভের পর ১৯৭৭ সালে সুপিরিয়র সার্ভিস পরীক্ষার মাধ্যমে প্রথম শ্রেণীর কর্মকর্তা হিসেবে  পূবালী ব্যাংকে যোগদান করে বিভিন্ন পদমর্যাদায় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের মাধ্যমে একই ব্যাংকে প্রধান নির্বাহী হওয়ার বিরল রেকর্ড অর্জন করেন।

প্রায় চার দশকের অভিজ্ঞতাসম্পন্ন সফল ব্যাংকার হেলাল আহমদ চৌধুরী বর্তমানে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের সুপারনিউমারারি প্রফেসর হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি আইবিবি’র একজন ডিপ্লোমাধারী।

তৎকালীন বিসিসিআই ও সোনালী ব্যাংক লন্ডনে ১৯৮৬-৮৭ সালে বুনিয়াদী প্রশিক্ষণ কোর্স সম্পন্ন করেন। তিনি যুক্তরাজ্যের অক্সফোর্ড ও ক্যামব্রিজ এবং যুক্তরাষ্ট্রের ইউসি বার্কলে ও কলম্বিয়া ইউনিভার্সিটিসহ দেশে-বিদেশে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানে স্কল্পমেয়াদী ও দীর্ঘমেয়াদী কোর্স ও প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি বিশ্বের বিভিন্ন দেশে ট্রেড ডেলিগেশন হিসেবে যোগদান করেন। তিনি এবিবি’র ভাইস চেয়ারম্যান ছিলেন এবং বর্তমানে এর সাথে সংযুক্ত রয়েছেন।

মো. আবদুল মাবুদ, পিপিএম: মো. আবদুল মাবুদ ইসলামী ব্যাংকের রিস্ক ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান ও স্বতন্ত্র পরিচালক। তিনি বাংলাদেশ পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক  এবং বহিরাগমন ও পাসপোর্ট ডিপার্টমেন্টের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭১ সালে তিনি মহান মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেন।

১৯৭৩ সাল থেকে দেশের পুলিশ বিভাগে বিভিন্ন পদমর্যাদায় দায়িত্ব পালন করেন। পেশা ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতি স্বরুপ তিনি প্রেসিডেন্ট পুলিশ মেডেল-২০০০সহ নানা পদকে ভূষিত হন। তিনি বাংলাদেশ অর্থনীতি সমিতির সদস্য এবং বাংলাদেশ ক্যান্সার সমিতির আজীবন সদস্য। তিনি অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি লাভসহ দেশে ও বিদেশে বিভিন্ন সেমিনার ও প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

/এআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ