বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

হাজীদের বিশেষ বাস

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

hajj_campনিজস্ব প্রতিবেদক : হজযাত্রীদের কষ্ট লাঘবে এ বছরই চালু হচ্ছে বিশেষ বাস সার্ভিস। হজযাত্রীদের অন্যান্য সেবাও বিশেষভাবে নজর রাখা হবে বলে জানা গেছে। এছাড়া এ বছর দেশেই সম্পন্ন করা হবে হজযাত্রীদের ফিঙ্গার প্রিন্ট।

২৮ জুন মঙ্গলবার সচিবালয়ে ধর্মমন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত চলতি বছরের হজ ব্যবস্থাপনা সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে আন্তমন্ত্রণালয়ের এক সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় এ বৈঠক।

মন্ত্রী বলেন, বাংলাদেশি হজযাত্রীদের ফিঙ্গার প্রিন্ট বাংলাদেশেই সম্পন্ন করা হবে। হজের ফ্লাইট চলাকালে হজক্যাম্পের সামনে রাস্তার অবৈধ দোকানঘরও উচ্ছেদ করা হবে, যাতে করে হাজীরা নিরাপদে আসা যাওয়া করতে পারে।

সভায় জানানো হয়, হজ্জযাত্রীদের জন্য বিশেষ বাস সার্ভিস রাজধানীর সায়েদাবাদ, গাবতলী, মহাখালী, সদরঘাট, কমলাপুর, গুলিস্তান, মতিঝিল হতে বিমানবন্দর পর্যন্ত হজযাত্রী পরিবহন করবে।

এ ছাড়া হজযাত্রীদের রেল ভ্রমণে রেলপথ কর্তৃপক্ষ গুরুত্বপূর্ণ স্টেশনে আসন সংরক্ষণের ব্যবস্থা করবে। হজযাত্রীদের জন্য গুরুত্বপূর্ণ লঞ্চ, স্টিমার স্টেশনে আসন সংরক্ষণের ব্যবস্থা থাকবে। ট্রেন, লঞ্চ, স্টিমার স্টেশনে আগত হজযাত্রীদের লাগেজ পরিবহনে সহযোগিতা এবং সম্মানে ট্রেনে, লঞ্চে আরোহন ও অবতরণের ব্যবস্থা করা হবে।

হজযাত্রীদের হজ ফ্লাইট শিডিউল নির্ধারণ, বিমান টিকেট সরবরাহ এবং সৌদি আরবে হজযাত্রীদের মালামাল, লাগেজ সিটি চেক ইনসহ হজ ফ্লাইট অপারেশন সম্পন্ন করার লক্ষ্যে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় প্রয়োজনীয় ব্যবস্থাও গ্রহণ করবে বলে জানানো হয়েছে সভায়।

ধর্ম মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আব্দুল জলিলের সঞ্চালনায় সভায় ধর্ম, অর্থ, পররাষ্ট্র, স্বরাষ্ট্র, স্থানীয় সরকার, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন, গৃহায়ন ও গণপূর্ত, বিদ্যুৎ ও জ্বালানি, তথ্যসহ সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর ও সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম /আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ