শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


রমজানের যাত্রী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

khan_ourislam24আবিদ আনজুম : মুসলমানদের জন্য মহাপূণ্যের মাস রমজান। এ মাসে আজাব থেকে মুক্ত থাকে কবরবাসী।মুক্তির এ মাসে ইন্তেকাল প্রতিটি মুসলিমেরই চাওয়া। পবিত্র এ মাসেই ইন্তেকাল করলেন বাংলা সাহিত্য এবং বাংলাদেশে ইসলামি রাজনীতির অন্যতম ব্যক্তিত্ব মাওলানা মুহিউদ্দীন খান।

ঠিক বছর চারেক আগে এই দিনেই ইন্তেকাল করেছিলেন আরেক মহিরুহ শায়খুল হাদিস আল্লামা আজিজুল হক। দিনটা ছিল ১৯ রমজান। যে দিনে আলেমরা গভীর শ্রদ্ধাভরে স্মরণ করছিলেন তাকে। দোয়া ও মুনাজাতের আয়োজন করছিল ভক্তকুল। একই দিনে আরেকটি শোকবার্তা কাপিয়ে দিল সবাইকে।

মাওলানা মুহিউদ্দীন খান চলে গেলেন এই রমজানেই। শায়খুল হাদিস আল্লামা আজিজুল হক রহ. এর ইন্তেকালের দুই বছর পর ২০১৪ সালের ১৫ জুলাই ইন্তেকাল করেন আরেক স্বনামধন্য আলেম মাওলানা কাজী মুতাসিম বিল্লাহ। এটিও ছিল রমজানের একটি দিন। ৫ রমজান সোমবার সন্ধ্যায় তিনি ইন্তেকাল করেন।

বাংলাদেশে আলেমদের পথিকৃৎ আরেক মাওলানা খতীব উবায়দুল হক। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের খতীবও ইন্তেকাল করেছিলেন ২৪ রমজান। ২০০৭ সালের ৬ অক্টোবর ৮০ বছর বয়সে ইন্তেকাল করেন তিনি। ইসলামি শিক্ষা তাহজিব তামাদ্দুনে তার ছিল অনন্য অবদান।

আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম /আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ