শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


ইসলামি নেতাদের শোক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

khanঢাকা : বিশিষ্ট আলেমে দীন, রাজনীতিক ও সম্পাদক মাওলানা মুহিউদ্দীন খানের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন বিভিন্ন ইসলামি সংগঠনের নেতৃবৃন্দ। শনিবার রাতে পৃথক বিবৃতিতে এসব প্রতিক্রিয়া জানানো হয়।

শনিবার বিকাল ৬ টা ১০ মিনিটে ধানমন্ডির ল্যাবএইড হাসপাতালে চিকিৎসারত অবস্থায় ইন্তেকাল করেন। তার ইন্তেকালে সর্বত্র শোকের ছায়া বয়ে গেছে। বিশেষ করে ইসলামি রাজনীতিক ও ধর্মপ্রাণ মানুষের মধ্যে বিরাজ করছে স্তব্ধতা।

শনিবার সন্ধ্যায় পাঠানো বিবৃতিতে নেতৃবৃন্দ মাওলানা মহিউদ্দীন খানের অবদানকে স্মরণ করে বলেছেন, তিনি ছিলেন ইসলাম-মুসলমান, দেশ ও মাটির অতন্দ্রপ্রহরী। তিনি আমৃত্যু মানবতার যে খেদমত করে গেছেন তা চিরদিন স্বর্ণাক্ষরে লেখা থাকবে। তার মৃত্যুতে মুসলিম উম্মাহর যে শূন্যতা সৃষ্টি হয়েছে তা পূরণ হবার নয়।

নেতৃবৃন্দ মাওলানা খানের শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করে তার আত্মার মাগফেরাত কামনা করেন।

মাওলানা মুহিউদ্দীন খানের ইন্তেকালে শোক প্রকাশ করে বিবৃতি ইসলামি দলগুলো।

হেফাজতে ইসলাম বাংলাদেশ
সন্ধ্যায় এক বিবৃতিতে হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির ও হাটহাজারী মাদরাসার মহাপরিচালক আল্লামা শাহ আহমদ শফী শোক প্রকাশ করেছেন। এছাড়া দলটির মহাসচিব মাওলানা জুনাইদ বাবুনগরীও শোক প্রকাশ করেন।

ইসলামী আন্দোলন বাংলাদেশ
মাওলানা মুহিউদ্দীন খানের ইন্তেকালে গভীর শোক জানিয়ে এক বিবৃতি দিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতি সৈয়দ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই। একই সঙ্গে দলটির মহাসচিব অধ্যক্ষ মাওলানা ইউনুছ আহমাদ, বর্ষিয়ান নেতা অধ্যাপক মাওলানা এটিএম হেমায়েত উদ্দিন এবং দলটির অন্যান্য নেতৃবৃন্দও শোক প্রকাশ করেন।

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ
মাওলানা মুহিউদ্দীন খানের ইন্তেকালে শোক বার্তা পাঠিয়ে সমবেদনা জানিয়েছে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের নির্বাহী সভাপতি মুফতী মুহাম্মদ ওয়াক্কাস। শোক বার্তায় তিনি মাওলানা খানের জন্য আন্তরিক মুনাজাতের আহ্বান করেছেন মুসলিম উম্মাহকে।

ইসলামী ঐক্যজোট
মাওলানা মুহিউদ্দীন খান রহ. এর রুহের মাগফিরাত কামনা করে বিবৃতি দিয়েছে ইসলামী ঐক্যজোট। সন্ধ্যায় পাঠানো বিবৃতিতে দলটির চেয়ারম্যান মাওলানা আবদুল লতিফ নেজামী, মহাসচিব মুফতী ফয়জুল্লাহ, সহকারী মহাসচিব ও নেজামে ইসলাম পার্টির সংগঠন সচিব একেএম আশরাফুল হক গভীর শোক জানিয়েছেন।

বাংলাদেশ খেলাফত আন্দোলন
এক বিবৃতিতে মাওলানা খানের প্রতি গভীর শোক জানিয়েছেন বাংলাদেশ খেলাফত আন্দোলনের যুগ্মমহাসচিব মাওলানা মুজিবুর রহমান হামিদী।

মাওলানা খানের ইন্তেকালে আরো যারা শোক প্রকাশ করেছেন

খেলাফতে ইসলামী বাংলাদেশ : আমীর মাওলানা আবুল হাসনাত আমিনী, মহাসচিব মাওলানা ফজলুর রহমান।
ইসলামী কানুন বাস্তবায়ন পরিষদ : সভাপতি মাওলানা আবু তাহের জিহাদী, মহাসচিব মাওলানা ফয়জুল্লাহ আশরাফী।
বাংলাদেশ জমিয়তুল উলামা : দলের ঢাকা মহানগরীর সেক্রেটারি মাওলানা সদরুদ্দীন মাকনুন।
ছাত্র জমিয়ত বাংলাদেশ : সাবেক সভাপতি মুফতি শেখ মুজিবুর রহমান, মাওলানা গোলাম মহিউদ্দীন ইকরাম, মুফতি জাকির হোসাইন খান, মাওলানা ওয়ালী উল্লাহ আরমান
বাংলাদেশ ইসলামী ছাত্র মজলিস : বিশিষ্ঠ আলেমে দ্বীন, লেখক-গবেষক ও বর্ষিয়ান রাজনীতিবিদ মাওলানা মুহিউদ্দিন খানের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ ইসলামী ছাত্র মজলিসের কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ হারুনুর রশীদ ও সেক্রেটারী জেনারেল মুহাম্মদ আব্দুর রহীম সাঈদ
বাংলাদেশ ইসলামী ছাত্রসমাজ : সভাপতি আবদুল্লাহ মাসুদ খান, মহাসচিব মুহাম্মাদ নূরুজ্জামান, কক্সবাজার জেলা সভাপতি হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর।

এছাড়াও মাসিক আত্-তাওহীদ সম্পাদক ড. আ.ফ.ম খালিদ হোসেন, কক্সবাজার ইসলামী সাহিত্য ও গবেষণা পরিষদের উপদেষ্টা মাসিক আল-হক সম্পাদক ফুরকানুল্লাহ খলিল, রামু লেখক ফোরামের উপদেষ্টা আখতারুল আলম, মাওলানা নূরুল কবির হিলালী, বাংলাদেশ ইসলামী ছাত্র মজলিসের সভাপতি সোহাইল আহমদ, সেক্রেটারি মুহাম্মদ আজীজুল হক পৃথক বার্তায় শোক প্রকাশ করেন।

নেতৃবৃন্দ বলেন, মাওলানা মহিউদ্দীন খান ছিলেন বিশ্ববিখ্যাত আলেম, এদেশের তওহিদী জনতার অভিভাক ও মুরব্বী এবং মনীষীদের একজন। খাঁটি দেশেপ্রেমিক, অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী, মজলুম ও নির্যাতিত অত্যাচারিতদের পক্ষে জালেমের বিরুদ্ধে আপসহীন। তার বলিষ্ঠ লেখা ও কণ্ঠের সাহসী হুঙ্কারে জনসাধারণের মাঝে দীনি জযবা ও প্রেরণার সৃষ্টি হতো। বাংলাদেশের মুসলমানদের স্বার্থরক্ষা ও ভারতের হিন্দুত্ববাদী জঙ্গিগোষ্ঠীর সাম্প্রদায়িক উস্কানির বিরুদ্ধে তিনি সোচ্চার ছিলেন।

আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম /আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ