বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫


‘নবী সা. ই সেরা যোগী’

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

murali_manohar_আন্তর্জাতিক ডেস্ক : হিন্দু ধর্মরীতি অনুযায়ী পরিচালিত ইয়োগা পালন নিয়ে চলছে বিভিন্ন দেশে নানান আলোচনা, নানা বিতর্ক। মুসলিম এবং খ্রিষ্টানরা হিন্দু ধর্মীয় রীতিতে এবং সূর্যপূজার শ্লোক আওড়িয়ে ইয়োগার ভজন জপবেন না। অন্যদিকে ইয়োগার নানা উপকারিতার বর্ণনা বয়ান করে ভারতীয় এবং ভারতপন্থী মিডিয়া জোর প্রচারণা চালিয়ে যাচ্ছে।

এত এত উপকারিতার কথা শুনে অনেকে ভাবছেন করবেন কিনা? আবার অনেকে হয়তো করবেন না বলে দৃঢ় প্রতিজ্ঞ হলেও মনে মনে আফসোস করছেন, আহা যদি এত উপকারি একটা কাজ করতে পারতাম!

এরকমের মুসলমানদের জন্য একটা ভাল খবর হতে পারে ইয়োগা বিশেষজ্ঞ হিন্দু ধর্মীয় ব্যক্তিত্ব এবং ভারতের ক্ষমতাসীন দল বিজেপিরই বর্ষীয়ান নেতা মুরলি মনোহর যোশীর একটি মন্তব্য।
তিনি ২০১৫ সালের ফেব্রুয়ারি মাসে ইয়োগা বিষয়ক এক অনুষ্ঠানে ইয়োগার প্রশংসা করতে গিয়েই নিম্নোক্ত কথা গুলো বলেছিলেন বলে জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

যোশী বলেন, “আমাদের মুসলিম ভাইয়েরা দৈনিক পাঁচবার ইয়োগা করেন। নামাজ হচ্ছে সেরা ইয়োগা। এ কারণে আমি মনে করি মুহাম্মদ সাহেব (স.) ছিলেন শ্রেষ্ঠ যোগী। তিনি ঈশ্বরের কাছে প্রার্থনা করার বিষয়টি ইয়োগার সাথে সংযোগ করে দিয়েছেন। এরচেয়ে ভালভাবে এটা করা যেত না।”

এরপর হিন্দুদের প্রচলিত ইয়োগার প্রশংসা করে যোশী বলেন, ‘ইয়োগা প্রাক্টিস করলে সমাজে ধর্ষণের মতো অপরাধ একেবারে শেষ হয়ে যাবে বলছি না, তবে আমি বিশ্বাস করি অনেক কমে যাবে। সূত্র : টাইমস অব ইন্ডিয়ার

আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম/ওএস


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ