মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ।। ৩ বৈশাখ ১৪৩১ ।। ৭ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :

রমজান আমার ভালোবাসা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ramjan amar valobashলেখকঃ ইয়াহইয়া ইউসুফ নদভী

প্রকাশক : কিতাব কানন, ১/৭ এ বনশ্রী, রামপুরা, ঢাকা ১২৯৯

মূল্যঃ ২৫০ টাকা

রমজান- সিয়াম ও কিয়ামের মাস। তেলাওয়াত, জিকির-আজকার ও দোয়া-মুনাজাতের মাস। তারাবি, এতেকাফ ও লাইলাতুল কদরের মাস। সর্বোপরি তওবা, তাকওয়া ও তাহারাত (পবিত্রতা) হাসিলের বসন্ত মাস। রমজান হল এসবের বর্ণাঢ্য রূপে রূপময় এক বর্ণিল মাস। আর তাই ইবাদত ও পূণ্যের এ বসন্ত মাসে জীবনকে রাঙাতে এবং সুরভিত করতে চাই একটি গাইডবুক।

এক্ষেত্রে বরেণ্য আলেমে দীন মাওলানা ইয়াহইয়া ইউসুফ নদভী লিখিত ‘রমজান আমার ভালোবাসা’ বইটি আমরা আলোকবর্তিকারূপে গ্রহণ করতে পারি। কারণ এ বই এক রমজান-প্রেমিকের আবেগ-মথিত ও ভালোবাসা-সিক্ত একগুচ্ছ পঙক্তিমালা। শিল্প-সাহিত্য ও ভাব প্রাচুর্যের মিশেলে তিনি বইটিকে আরো বাঙময় করে তুলেছেন। তাঁর লেখার শব্দে শব্দে রমজানের প্রতি প্রেম ও ভালোবাসা যেন ফোঁটায় ফোঁটায় ঝরে পড়েছে। প্রেম ও ভালোবাসার সুরভিত নির্যাস মিশিয়ে ঝরঝরে সাবলীল ভাষাতেই তিনি গেঁথেছেন ভালোবাসার এ পঙক্তিমালা।

কৌতূহলী পাঠকের কৌতূহলকে নাড়া দেওয়ার জন্য এখানে বইটির কিছু শিরোনাম উদ্ধৃত করছি। ‘স্বাগতম হে রমজান’, ‘নবীজীর রমজান’, ‘কুরআনে হাকীম এবং মাহে রমজান’, ‘রমজান দানের মাস’, ‘রমজান কিয়াম-এর মাস’, ‘রমজান তওবা করার শ্রেষ্ঠ সময়’, ‘রমজান পুণ্যের সওদা করার মাস’, ‘রমজান ও সুন্নত’, ‘ঈমান যখন জাগে’, ‘ভালবাসাও বাড়ে কমে’, এখন তোমার দয়ার সাগর তরঙ্গায়িত হবে’, ‘রোজাদার ও দু’আ’, ‘রমজান আসে অনেক স্মৃতি নিয়ে’।

পরিশিষ্টে রয়েছে আরববিশ্বের খ্যাতিমান সাহিত্যিক শায়খ আলী তানতাভী’র ‘এই রমজান সেই রমজান’। লেখকের ভাষায় বইটিতে কুরআন ও হাদিসের আলোকে এবং মাঝে মাঝে রমজান-প্রেমিক আরব কবিদের কবিতার ছন্দময় প্রকাশে রমজান-বসন্তের চির জয়গান গাওয়া হয়েছে।বইটি পাঠককে রমজান-প্রেমের স্বচ্ছ সরোবরে অবগাহন করাবে। রমজানের প্রতিটি মুহূর্তকে স্বর্গীয় আবেশে কাটাতে বিশেষভাবে কাজ দিবে। লেখকের শব্দের সুপ্রয়োগ, বাক্যের বুনন ও উপস্থাপনা শৈলীর নৈপুণ্য পাঠককে আলোড়িত করবে। এ বইয়ের ছত্রে ছত্রে যেন ছলছল প্রবাহে বয়ে চলেছে রমজান-প্রেমের স্বচ্ছ এক ঝর্ণাধারা। আমাদের নিশ্চিত বিশ্বাস, প্রেম-উদ্বেলিত গতিময় ভাষার এ বইটি পাঠকের হৃদয় কাড়বে, চিন্তাকে নাড়া দিবে, বিবেককে আন্দোলিত করবে।

আলোচনা : সাঈদ হোসাইন

আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম /আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ