শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


ফোর্বস সেরা ৬নারী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

6nariজাকারিয়া হারুন : বাংলাদেশের প্রধানমন্ত্রীসহ সৌদি আরবের সম্ভ্রান্ত এক নারী, মরিশাসের নারী প্রধান, এমন বেশ কিছু মুসলিম নারী আমেরিকার ফোর্বস ম্যাগাজিনের বার্ষিক ১০০ প্রভাবশালী নারীর তালিকায় জায়গা করে নিয়েছেন। ফোর্বস এর তথ্য অনুযায়ী পৃথিবীতে নারীদের অধিকার ও সচেতনতা ২০০৫ থেকে বর্তমানে দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে।

ফোর্বসের অর্ন্তভূক্ত ৬ প্রভাবশালী মুসলিম নারীর পরিচিতি।

শেখ হাসিনা ওয়াজেদ

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফোর্বসের তালিকায় ৩৬ নাম্বারে অবস্থান করছেন। তিনি প্রথমবার ১৯৯৬ সালে প্রধানমন্ত্রী মনোনীত হয়েছিলেন। পৃথিবীর অন্যতম সবুজ শ্যামল রাজ্যের শাসন করেন। এবার দ্বিতীয়বার তিনি ফোর্বসের তালিকায় অর্ন্তভূক্ত হয়েছেন। এর পূর্বে গত বছর তিনি এ তালিকায় ৫৯ নাম্বারে ছিলেন।

শেখ লুবানা আল কাসেমি

শেখ লুবানা আল কাসেমী সংযুক্ত আরব আমিরাতের পরিকল্পনা মন্ত্রী ছিলেন। ফোর্বসের তালিকায় ৪৩ নাম্বারে রয়েছেন তিনি। ২০০৩ সালে প্রথম আমিরাতের নারী মন্ত্রী হয়েছিলেন। লুবানা আল কাসেমি ২০১৫ এর তালিকায় ৪২ নাম্বারে ছিলেন।

লুবানা সুলাইমান উলান

সৌদি বংশোদ্ভুত এ নারী ফোর্বসের তালিকায় ৬৫ নাম্বারে আছেন। তিনি মধ্যপ্রাচ্যের প্রভাবশালী ব্যবসায়ী। ইয়ামেনেও তার যথেষ্ট প্রভাব বিদ্যমান। ২০০৪ সালে সৌদি আরবের সঙ্গে এক গুরুত্বপূর্ণ ও বৃহৎ চুক্তিতে প্রথম সফল নারী প্রমাণিত হন। গত বছর লুবানা সুলাইমান ফোর্বসের এ তালিকায় ৬৭ নাম্বারে ছিলেন।

রাজাহ ইসা আল গোরাগ

রাজাহ ইসা আল গোরাগ দুবাই বংশোদ্ভুত এক ধনাঢ্য ব্যবসায়ী নারী। তিনি ফোর্বসের তালিকায় ৯১ নাম্বারে আছেন। তিনি আরবের নারী ব্যবসায়ীদের সফল ও আন্তর্জাতিক মানের করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তিনি ‘ঈসা সিলঢ আল গোরগ’ গ্রুপের মেনেজিং ডিরেক্টর ছিলেন। ২০১৫ সালে মধ্য প্রাচ্যে প্রভাবশালী নারীদের তালিকায় ছিলেন দ্বিতীয়। আর গত বছর ফোর্বসের তালিকায় ৯৭ নাম্বারে ছিলেন।

ড. আমিনা গোরাব ফাকেম

মরিশাসের প্রথম নারী দলের সভাপতি। ফোর্বসের তালিকায় ৯৬ নাম্বারে রয়েছেন। উপমাসম রাজনৈতিক নেতা। তিনি কেমেস্ট্রিতে পি.এইচ.ডি ডিগ্রি অর্জন করেন। তিনি বলেন, ‘আমি রাজনীতি বেছে নেইনি, বরং রাজনীতিই আমাকে বেছে নিয়েছে।’

তিনি পৃথিবীর প্রাকৃতিক পরিবর্তনের বিরুদ্ধে কাজ করেন। এবারই প্রথম তিনি ফোর্বসের তালিকায় অর্ন্তভূক্ত হয়েছেন।

মোলায়ানি আন্দরওয়াতি

মোলায়ানি আন্দরওয়তি ফোর্বসের তালিকায় ৩৭ নাম্বারে আছেন। ৫৩ বছর ধরে এ নারী ‘ওর্য়াল্ড ব্যাংকের’ মেনেজিং ডিরেক্টর। এর পূর্বে তিনি ইন্দোনেশিয়ার অর্থনীতি ও রাজস্ব র্বোডের দায়িত্ব পালন করেছেন। তিনি ধারাবাহিকভাবে পাঁচ বছর ধরে ফোর্বসের তালিকায় অর্ন্তভূক্ত আছেন। গত বছর ছিলেন ৩১ নাম্বারে।

ডন উর্দু থেকে অনুবাদ

http://www.dawnnews.tv/news/1038364/

আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম / আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ