বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


৩ মন্ত্রণালয় ভেঙে হচ্ছে ৭ বিভাগ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

sarkar_ourislam24ফয়জুল আল আমীন : সরকার তিনটি মন্ত্রণালয় ভেঙে নতুন সাতটি বিভাগ গঠন করতে যাচ্ছে। এ লক্ষ্যে রাজস্ব খাতে সৃষ্টি করা হচ্ছে নতুন পদ। কাজের চাপ কমাতেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

প্রক্রিয়ার অংশ হিসেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভেঙে জননিরাপত্তা ও সুরক্ষা সেবা বিভাগ গঠন হচ্ছে। এ লক্ষ্যে রাজস্ব খাতে ৪৯৩টি পদ সৃষ্টিতে সম্মতি দিয়ে সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। ইতোমধ্যে শিক্ষা, স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রণালয় ভেঙে নতুন পাঁচটি বিভাগ গঠনের জন্য রাজস্ব খাতে পদ সৃষ্টির জন্য এর আগেই সম্মতি দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এর মধ্যে শিক্ষা মন্ত্রণালয় ভেঙে উচ্চশিক্ষা, মাধ্যমিক শিক্ষা এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ, স্বাস্থ্য মন্ত্রণালয় ভেঙে স্বাস্থ্য সেবা, স্বাস্থ্য শিক্ষা এবং পরিবার কল্যাণ বিভাগ গঠনের প্রক্রিয়া চলমান রয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সিদ্ধান্তের আলোকে শিক্ষা মন্ত্রণালয় ভেঙে বিশ্ববিদ্যালয় এবং অনার্স, মাস্টার্স ও ডিগ্রি কলেজগুলো নিয়ে হবে ‘উচ্চশিক্ষা‘ বিভাগ। প্রাথমিক শিক্ষার পর থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত শিক্ষা ব্যবস্থার জন্য গঠন করা হবে ‘মাধ্যমিক শিক্ষা‘ এবং সব মাদ্রাসা, কারিগরি ও ভোকেশনাল শিক্ষা প্রতিষ্ঠান নিয়ে গঠন করা হবে ‘কারিগরি ও মাদ্রাসা শিক্ষা‘ বিভাগ।

জনপ্রশাসন মন্ত্রণালয় দুটি বিভাগ ভাগ সংক্রান্ত চিঠি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছে। এ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর পাঠানো চিঠিতে বলা হয়েছে, বিভাগ ভাগ করার পাশাপাশি এটা অর্থ বিভাগের সম্মতি গ্রহণসহ বিধিগত সব আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে হবে। প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটি এবং প্রধানমন্ত্রীর অনুমোদন নিতে হবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দুই বিভাগের মধ্যে জননিরাপত্তা বিভাগের অধীন সংস্থার মধ্যে থাকবে বাংলাদেশ পুলিশ, বর্ডার গার্ড অব বাংলাদেশ, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী, বাংলাদেশ কোস্টগার্ড, তদন্ত সংস্থা ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। অপরদিকে সুরক্ষা সেবা বিভাগের অধীনে থাকবে বহিরাগমন ও পাসপোর্ট অধিদফতর, কারা অধিদফতর, বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর ও ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেল।

জানা গেছে, এছাড়া স্বাস্থ্য সেবা বিভাগে থাকবে স্বাস্থ্য প্রকৌশল অধিদফতর (মেডিকেল কলেজ, সব হাসপাতাল ও কমিউনিটি ক্লিনিক), স্বাস্থ্য অধিদফতর, সেবা পরিদফতর, ওষুধ প্রশাসন অধিদফতর, স্বাস্থ্য অর্থনীতি ইউনিট, নিমিউ অ্যান্ড টিসি ও টেমো। স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগে থাকবে মেডিকেল কলেজ, মেডিকেল বিশ্ববিদ্যালয় এবং বিশেষায়িত চিকিৎসা প্রতিষ্ঠান, নার্সিং কলেজ ও ইনস্টিটিউট, পরিবার পরিকল্পনা অধিদফতর, মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল, জাতীয় জনসংখ্যা গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র, নার্সিং কাউন্সিল এবং ইউনানী, আয়ুর্বেদিক ও হোমিওপ্যাথিক বোর্ড।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, সাতটি নতুন বিভাগ গঠন হলে মোট বিভাগের সংখ্যা দাঁড়াবে ২৯টি। মন্ত্রণালয় নতুন করে সাতটি বিভাগ গঠন হলে প্রতিটি বিভাগে একজন করে সচিব দায়িত্ব পালন করবেন। তবে সরকার ইচ্ছে করলে নতুন বিভাগে মন্ত্রী, প্রতিমন্ত্রী বা উপমন্ত্রী নিয়োগ দিতে পারে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সম্মতির পর নতুন বিভাগের জন্য পদ সৃষ্টিতে অর্থ মন্ত্রণালয়ের অনুমোদনের পর প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটি নতুন বিভাগ গঠন ও জনবল সংক্রান্ত বিষয়ে সম্মতি দিলে তা চূড়ান্ত অনুমোদনের জন্য তা মন্ত্রিসভায় তোলা হবে।
বর্তমানে ৬১টি মন্ত্রণালয় ও বিভাগ রয়েছে। এর মধ্যে মন্ত্রণালয়ের সংখ্যা ৩৯টি এবং বিভাগ ২২টি। এগুলোতে সিনিয়র সচিব ও সচিব হিসেবে ৭৪ জন কর্মরত আছেন।

আওয়ার ইসলাম ২৪ ডটকম / আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ