শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


পৃথিবীতে ভাল্লাগছে না! আর মাত্র ৯ বছর

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

mongol-grohoআওয়ার ইসলাম ডেস্ক : মঙ্গলে যদি বাস করা যায় কেমন হবে। দ্রুত উঞ্চ হয়ে ওঠা এ শহর যে বসবাস অনুপযোগী হয়ে পড়ছে। কল্পনা করতে ভালো লাগে। তবে কল্পনার সঙ্গে এতদিন যোগসূত্র না থাকলেও এখন আশার আলো দেখা যাচ্ছে।

মহাকাশ বিষয়ক প্রতিষ্ঠান স্পেসএক্স এর কর্ণধার এলন মাস্কের এক বক্তব্যে বিষয়টি নতুন করে এসেছে আলোচনার টেবিলে। এলন মাস্ক জানিয়েছিলেন, আগামী নয় বছরের মধ্যেই স্পেসএক্স মঙ্গলগ্রহে মানুষ পাঠাতে সক্ষম হবে।

বক্তব্যটি ছিল, ‘আমাদের নির্ধারিত পরিকল্পনা যদি সঠিকভাবে চলে তাহলে আমাদের অবশ্যই উচিত হবে ২০২৪ সালের মধ্যে মঙ্গলগ্রহে মানুষ পাঠানো নিশ্চিত করা। এটা আমাদের পরিকল্পনারই একটা অংশ।’ সেমিনারে এমন বক্তব্য দেয়ার পর উপস্থিত অনেকেই নড়েচড়ে বসেন। বর্তমান সোলার সিস্টেমের বাইরে গিয়েও যে মানুষ অন্য সোলার সিস্টেমের সঙ্গে নিজেকে উপযোগী হয়ে উঠতে পারে তা প্রমাণের সময় এসেছে বলেও তিনি মনে করছেন। সেমিনারে উপস্থিত অনেকের প্রশ্নের জবাব দেন তিনি এবং এক প্রশ্নের উত্তরে বলেন, ‘আমাদের এটা অনেকটা মৃত্যুইচ্ছার মতো ব্যাপার। কিন্তু আমার মনে হয়, যদি আমরা স্বইচ্ছায় মৃত্যুর দিকেই যাই, তাহলে মঙ্গলগ্রহ খুব একটা খারাপ জায়গা হবে না।’

সাম্প্রতিক সময়ে স্পেসএক্স ব্যবহৃত রকেট পুনরায় ব্যবহার করার পন্থা আবিস্কার করেছে। আর এর ফলে মহাকাশ গবেষণার ব্যয় অনেকাংশে কমে যাবে বলে ধারনা করছেন সংশ্লিষ্টরা। কারণ এতদিন যাবৎ যতগুলো রকেট ব্যবহার করা হয়েছে তার সবগুলোই মাত্র একবার ব্যবহার করা যেত। যে কারণে প্রতিবারের মহাকাশ অভিযানেই বিপুল অংকের অর্থ ব্যয় করতে হতো স্রেফ রকেট নির্মানেই। চলতি গ্রীস্মের শেষ নাগাদ এই পুনঃব্যবহারযোগ্য রকেটের কাজ শেষ হবে বলে জানিয়েছিল স্পেসএক্স।

বর্তমানে মহাকাশ অভিযানে ব্যবহৃত রকেটগুলোর আরও একটি সমস্যা চিহ্নি করেছে স্পেসএক্স। উৎক্ষেপিত রকেটগুলো পুনরায় পৃথিবীতে ফিরে আসার সক্ষমতা থাকা স্বত্ত্বেও তাদের ফিরিয়ে আনা হয় না স্রেফ ল্যান্ডিং সমস্যার কারণে। কারণ বর্তমান রকেটগুলো ল্যান্ড করতে পারে না, শুধু উৎক্ষেপন ছাড়া। এরকম অবস্থায় স্পেসএক্স চিন্তা করছে মহাকাশে কার্গো ফ্লাইট চালু করার, যাতে মঙ্গলে একত্রে অধিক মানুষকে পাঠানো যেতে পারে। ২০২৫ সাল নাগাদ মানুষ মঙ্গলগ্রহে বসতি স্থাপন করতে পারবে বলেও বিশ্বাস করেন এলন মাস্ক।

আওয়ার ইসলাম ২৪ ডটকম / এআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ