বুধবার, ০৮ মে ২০২৪ ।। ২৫ বৈশাখ ১৪৩১ ।। ২৯ শাওয়াল ১৪৪৫


আমি বিচারক হলে মসজিদ পুনঃপ্রতিষ্ঠার রায় দিতাম : সাবেক বিচারপতি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ভারতের সাবেক বিচারপতি একে গাঙ্গুলি মসজিদ ভেঙে মন্দির নির্মাণের রায়ের তীব্র সমালোচনা করেছেন। এই বিচারপতি ২০১২ সালে সুপ্রিম কোর্ট থেকে অবসর নেন।

একে গাঙ্গুলি বলেন, মসজিদ ভেঙে মন্দির নির্মাণের এই রায়ে হিন্দুদের ‘পুরস্কৃত’ করা হয়েছে। আদালত ১৯৯২ সালের ৬ ডিসেম্বর বাবরি মসজিদে হামলাকে ‘অপরাধ’ হিসেবে উল্লেখ করলেও শেষ পর্যন্ত সেই অপরাধীদের কাছেই এই জায়গা তুলে দিল। খবর দ্য ওয়্যার-এর।

তিনি বলেন, মসজিদে আক্রমণ অপরাধ বর্ণনা করেও রায়ের মাধ্যমে হিন্দুদের পুরস্কৃত করা হয়েছে। এই বিচার একটি দুর্ভাগ্যজনক ধারার সৃষ্টি করবে, যেখানে ধর্ম নিরপেক্ষতা একেবারেই গুরুত্ব পাবে না।

একে গাঙ্গুলি আরও বলেন, এই মামলায় বিচারক হিসেবে যদি কেউ রায় দিতেন তাহলে মসজিদটি পুনঃপ্রতিষ্ঠার নির্দেশ দিতেন। কিন্তু তারা বিচারক হিসেবে নয়, রায় দিয়েছেন রাজনীতিবিদ হিসেবে।

ভারতের সাবেক এই বিচারপতি আক্ষেপ করে বলেন, আমি এই মামলার বিচারক হলে মসজিদ পুনঃপ্রতিষ্ঠার রায় দিতাম। এটা না হলে, কোনো পক্ষকেই কিছু নির্মাণ করতে দিতাম না। সেখানে মন্দির বা মসজিদ কোনোটাই নির্মাণ হতো না। এর পরিবর্তে বিরোধপূর্ণ জমিটি ধর্ম নিরপেক্ষ কোনো কাজে ব্যবহার করা যেত, যেমন- হাসপাতাল কিংবা স্কুল বা কলেজ নির্মাণ।

একে গাঙ্গুলি বলেন, মসজিদ উচ্ছেদের রায়ে হিন্দুদের আনন্দিত না হওয়াই উচিত। কারণ হিন্দু ধর্মে মসজিদ উচ্ছেদের কথা নেই। এটা পুরোপুরি হিন্দু ধর্মের বিশ্বাসের পরিপন্থি।

আরএম/


সম্পর্কিত খবর