শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

ইউটিউবের নতুন নীতিমালা, সংকটের সম্মুখীন ইউটিউবাররা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ইউটিউব তাদের ‘টার্মস অব সার্ভিস’ নীতিমালায় পরিবর্তন এনেছে। গত সপ্তাহে ব্যবহারকারীদের কাছে নোটিফিকেশন পাঠিয়ে নতুন ‘টার্মস অব সার্ভিস’ সম্পর্কে জানিয়ে দেয় ইউটিউব। এ নতুন নীতিমালার একটি শর্ত দেখে অনেক ইউটিউব কনটেন্ট ক্রিয়েটররা চিন্তায় পড়ে গেছেন।

‘অ্যাকাউন্ট সাসপেনশন অ্যান্ড টার্মিনেশন’ নামের একটি বিভাগে লেখা হয়েছে, যদি ব্যবহারকারীর কাছ থেকে অর্থ আয় না করতে পারে তাহলে অ্যাকাউন্ট ডিলিট করে দেবে ইউটিউব। এই নিয়ম কার্যকর হবে আগামী ১০ ডিসেম্বর থেকে।

‘টার্মস অব সার্ভিস’ এ লেখা রয়েছে, অ্যাকাউন্ট থেকে আপলোড করা ভিডিও বা লাইভ স্ট্রিমিং ভিডিওর বিজ্ঞাপন থেকে যথেষ্ট পরিমাণ আয় না হলে কনটেন্ট ক্রিয়েটরদের অ্যাকাউন্ট ডিলিট করার ক্ষমতা রাখে ইউটিউব।

তবে লেখাটি ইউটিউবার ও ব্যবহারকারীদের কাছে স্পষ্ট কোনো বার্তা দেয়নি। শুধু কনটেন্ট ক্রিয়েটরদের জন্য নাকি সব ইউটিউব অ্যাকাউন্টধারীদের জন্যও এই নিয়ম প্রযোজ্য হবে সে সম্পর্কে তারা এখনো অন্ধকারে আছেন।

এর আগে ২০১৮ সালে মনিটাইজেশন নীতিমালায় পরিবর্তন আনে ইউটিউব। সেবার ইউটিউব ভিডিও থেকে অর্থ আয়ের জন্য কঠোর নিয়ম বেধে দেয়ার হয়।

বিশাল সংখ্যক সাবস্ক্রাইবার সমৃদ্ধ ইউটিউব চ্যানেলগুলোর জন্য শর্তগুলো কঠিন ছিলো না। কিন্তু ছোট খাটো ইউটিউব চ্যানেলগুলোর অর্থ আয়ের জন্যও একই মানদণ্ড নির্ধারণ করায় অখ্যাত অনেক ইউটিউব কনটেন্ট ক্রিয়েটরের চ্যানেল বন্ধ হয়ে যায়। সূত্র: টেক শহর

-এএ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ