171902

উমারের সঙ্গে দারুল উলুম দেওবন্দের কোন সম্পর্ক নেই: আল্লামা নোমানী

আওয়ার ইসলাম: মার্কিন ও আফগান সৈন্যদের যৌথ অভিযানে নিহত আল কায়েদার সাউথ এশিয়ান শাখার নেতা অসিম উমারের সঙ্গে দারুল উলুম দেওবন্দের কোন সম্পর্ক নেই বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির মুহতামিম আল্লামা আবুল কাসেম নোমানী।

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে তিনি সাফ জানিয়ে দিয়েছেন, কয়েকটি মিডিয়া দারুল উলুম দেওবন্দকে বদনাম করার জন্য উঠেপড়ে লেগেছে। তারা আল কায়েদা নেতা অসিম উমারকে দারুল উলুম দেওবন্দের ছাত্র বলে মিথ্যে সংবাদ প্রচার করে দারুল উলুমের ভাবমূর্তি ক্ষুন্ন করার চেষ্টা চালাচ্ছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে দেওবন্দ মাদরাসার মুহতামিম মিডিয়ায় প্রকাশিত সংবাদ ভিত্তিহীন উল্লেখ করে তার তীব্র নিন্দা জানিয়েছেন।

প্রসঙ্গত, ২০১৪ সালের শুরু থেকে আল কায়েদা ইন দি ইন্ডিয়ান সাবকন্টিনেন্টের (একিউআইএস) নেতৃত্ব দিচ্ছিলেন উমার। গত মঙ্গলবার মার্কিন ও আফগান সৈন্যদের যৌথ অভিযানে এ আল কায়েদা নেতা নিহত হন। ভারতীয় কিছু সংবাদ মাধ্যমে তাকে দারুল উলুম দেওবন্দের ছাত্র হিসেবে পরিচয় করিয়ে দেওয়া হয়।

মুফতি আবুল কাসেম নোমানী জানান, মিডিয়ায় খবর প্রকাশ হয়েছে আল কায়েদার নেতা উমর ১৯৯১ সালে দারুল উলুমে পড়াশোনা করেছে। এই সংবাদ প্রচারের পর থেকে বিভিন্ন মিডিয়ার লোকজন আমাদের সঙ্গে যোগাযোগ করেন এবং আমরা বিষয়টিকে খুবই গুরুত্বের সাথে পর্যালোচনা করি। এ ব্যাপারে অনুসন্ধান করলে জানতে পারি, ১৯৯১ সালে উমর দারুল উলুম দেওবন্দের ছাত্র ছিল না। সংবাদটি সম্পূর্ণ ভিত্তিহীন।

সূত্র: ইসলামিক মিডিয়া, দেওবন্দ

আরএম/

 

ad

পাঠকের মতামত

Comments are closed.