শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


সৌদি আরবের ট্যুরিস্ট ভিসা সম্পর্কে ১০টি গুরুত্বপূর্ণ তথ্য

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সৌদি আরবের ইতিহাসে প্রথমবারের মতো ট্যুরিস্ট ভিসা চালু করা হয়েছে।

আল-আরাবিয়া ডটনেটের বরাতে জানা যায়,  সৌদি আরব প্রায় ৪৯টি দেশের নাগরিকের জন্য গত শুক্রবার আনুষ্ঠানিকভাবে পর্যটন ভিসা সংক্রান্ত ঘোষণা করেন। এ উদ্যোগের মূল লক্ষ্য হিসেবে দেশের অর্থনীতির বৈচিত্র্যতা আনাই ধরা হচ্ছে।

এ সম্পর্কে ১০টি গুরুত্বপূর্ণ তথ্য

১। ভিসা ফি ৪৪০ রিয়াল। ২। এ ট্যুরিস্ট ভিসা ওয়েবসাইটের মাধ্যমে নেয়া যাবে।

৩।অনলাইনের মাধ্যমে এ ভিসা ৫ থেকে ৩০মিনিটের মধ্যে বের করা যাবে। ৪।ভিসার মেয়াদ এক বছর। ৫। এ ভিসা ১৮বছর বা তার বেশি বয়সের লোকদের দেওয়া হবে।

৬। এ ভিসার জন্য কোনও ধর্মের বাধ্যবাধকতা নেই। সব ধর্মের লোকরাই এ ভিসা পাবে। ৭। ট্যুরিস্ট ভিসার আবেদনের জন্য সৌদি আরবে প্রবেশের সময় পাসপোর্ট এর মেয়াদ কম্পক্ষে ছয় মাসের থাকতে হবে।

৮। এ ভিসাধারী  ব্যক্তি এক বছরের মধ্যে ৯০দিন সৌদি আরবে থাকতে পারবে। ৯। ট্যুরিস্ট ভিসাধারীরা সৌদি আরবের ৬টি প্রধান রুটের মাধ্যমে দেশে প্রবেশ করতে সক্ষম হবেন। ১০। ট্যুরিস্ট ভিসা ৩ উপায়ে পাওয়া যাবে।

১। ওয়েবসাইটের মাধ্যমে ‘অনলাইন’ নিবন্ধনের মাধ্যমে। ২। সীমান্ত ক্রসিং করার সময়ও ভিসা নিতে পারবেন। বিমানবন্দরগুলিতে ভিসা প্রাপ্তির সুযোগসুবিধা দেয়া হবে। (কিং খালিদ বিমানবন্দর, কিং আবদুল আজিজ বিমানবন্দর, কিং ফাহাদ বিমানবন্দর, যুবরাজ মোহাম্মদ বিন আবদুল আজিজ বিমানবন্দর এবং আল-বাহা গ্রাউন্ড ফ্রন্টিয়ার)।

৩। অনুমোদিত দেশগুলিতে সৌদি দূতাবাস ও কনস্যুলেটের প্রতিনিধিদের মাধ্যমেও ভিসা পেতে পারবেন।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ