শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

তানযীমুল উম্মাহ'র বিজ্ঞান ও প্রযুক্তি মেলা অনুষ্ঠিত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বিজ্ঞান শিক্ষার প্রয়োজনীয়তা ও বিজ্ঞানের গুরুত্ব শিক্ষার্থীদের মাঝে তুলে ধরতে ১৩ সেপ্টেম্বর (শুক্রবার) তানযীমুল তানযীমুল উম্মাহ ফাউন্ডেশন আয়োজন করে ‘বিজ্ঞান ও প্রযুক্তি মেলা ২০১৯’।

তানযীমুল উম্মাহ গার্লস মাদরাসা মিলনায়তনে অনুষ্ঠিত এ মেলায় তানযীমুল উম্মাহ গার্লস মাদরাসা, উত্তরা ও নারায়ণগঞ্জ শাখার শিক্ষার্থীরা তাদের উদ্ভাবনী প্রজেক্টসমূহ উপস্থাপন করে। দিন ব্যাপী এ মেলায় জ্ঞানপিপাসু ও বিজ্ঞানমনস্ক মানুষের ঢল নামে।

তানযীমুল উম্মাহ ফাউন্ডেশনের চেয়ারম্যান হাবীবুল্লাহ মুহাম্মাদ ইকবাল এর সভাপতিত্বে সিনিয়র ভাইস চেয়ারম্যান ড. আব্দুল্লাহ আল মামুন এর স্বাগত বক্তবের মাধ্যমে পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।

অতিথিবৃন্দ তাদের বক্তব্যে বলেন, বিজ্ঞান শিক্ষার প্রতি নজর দেয়া না হলে অচিরেই বাংলাদেশের শিক্ষাব্যবস্থা ভেঙ্গে পড়বে। ডিজিটাল বাংলাদেশ গড়ার যত রকম প্রচেষ্টাই নেয়া হোক না কেন, বিজ্ঞান শিক্ষা ও গবেষণার প্রতি পর্যাপ্ত গুরুত্ব না দিলে তা কখনই সম্ভব হবে না।

তার তানযীমুল উম্মাহ'র বিজ্ঞান মেলার প্রশংসা করেন এবং ক্ষুদে বিজ্ঞানীদের বিজ্ঞান শিক্ষায় আরো মনোযোগী হওয়ার পরামর্শ দেন।

অনুষ্ঠান শেষে বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার ও অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীদেরকে সনদ প্রদান করা হয়।

মেলায় শিক্ষার্থীদের উপস্থাপিত ছোট বড় প্রায় ৫০ টিরও বেশি প্রজেক্ট স্থান পেয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য ছিলো- Digital Village, Future Ambulance, Water Soaking Road, বন্যাপ্রবণ এলাকার মানুষের জন্য ভাসমান বাড়ি, অপ্রয়োজনীয় পলিথিন থেকে পেট্রোল, ডিজেল ও গ্যাস তৈরি, পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের মডেল তৈরি, সিকিউরিটি এলার্ম ও RC Robot ইত্যাদি।

Image may contain: 2 people, beard

Image may contain: 2 people, people smiling, people standing and indoor

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আই ইউ বি এ টির পরীক্ষা নিয়ন্ত্রক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) জাহিদ হোসাইন।

বিজ্ঞান ও প্রযুক্তি মেলার আহ্বায়ক এম এম রবিউল ইসলাম এর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পরিচালক মুহাম্মাদ বদিয়ার রহমান, তা’মীরুল মিল্লাত কামিল মাদরাসা টঙ্গী শাখার সাবেক উপাধ্যক্ষ মাওলানা শফিকুল্লাহ আল মাদানী, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের সহ কিউরেটর মাসুদুর রহমান ও এস. এম. আবু হান্নান প্রমুখ।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ