শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


ফিলিস্তিনে ইসরায়েলের অবৈধ দখলদারিত্বের নিন্দায় বাংলাদেশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ফিলিস্তিনের পশ্চিম তীরে ইসরায়েলের অবৈধ দখলদারিত্ব ও ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু কর্তৃক জর্ডানের উপত্যকা দখলের হুমকির তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ।

সৌদি আরবের স্থানীয় সময় রোববার রাতে ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসির) পররাষ্ট্র মন্ত্রীদের বিশেষ সভায় রিয়াদে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ এ কথা বলেন।

বাংলাদেশের রাষ্ট্রদূত বলেন, সংবিধান অনুযায়ী বাংলাদেশ নিপীড়িত মানুষের পাশে থাকার এবং যেকোনো মূল্যে মুসলিম উম্মাহর একতা বজায় রাখার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

তিনি আরও বলেন, ফিলিস্তিনে স্থায়ীভাবে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে জাতিসংঘের সংশ্লিষ্ট রেজুলেশনের বাস্তবায়ন, রোড ম্যাপ ও আরব শান্তি পরিকল্পনার গুরুত্ব সর্বাধিক। ‘বাংলাদেশ ওআইসি ও জাতিসংঘের সদস্য হিসেবে ফিলিস্তিন প্রশ্নে আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে কাজ করে যাবে,’ যোগ করেন তিনি। এছাড়াও আসন্ন জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে ওআইসি সদস্য রাষ্ট্রসমূহকে তাদের মূল বক্তব্যে এ বিষয়টি তুলে ধরার আহ্বান জানান তিনি।

সৌদি আরবের পররাষ্ট্র মন্ত্রী ইব্রাহিম আবদুল আজিজ আল- আসাফের সভাপতিত্বে বিশেষ সভায় সৌদি আরব ছাড়াও তুরস্ক, কুয়েত, সংযুক্ত আরব আমিরাত, ফিলিস্তিনসহ ২০টি দেশের পররাষ্ট্র মন্ত্রীরা যোগদান করেন।

সভায় ফিলিস্তিন বিষয়ে যে রেজুলেশনটি গৃহীত হয়, সেখানে জাতিসংঘের আসন্ন সাধারণ পরিষদের সম্মেলনে ইসরায়েলের আগ্রাসনের বিরুদ্ধে ওআইসি সদস্য রাষ্ট্রসমূহকে কথা বলার অনুরোধ জানিয়ে দেয়া বাংলাদেশের প্রস্তাবনা সর্বসম্মতিক্রমে অন্তর্ভুক্ত হয়।

ফিলিস্তিন ইস্যু ছাড়াও সভায় সম্প্রতি সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশের তেলক্ষেত্রে ড্রোন হামলার তীব্র নিন্দা জানানো হয় এবং এ বিষয়ে একটি পৃথক রেজুলেশন গ্রহণ করা হয়।

সভা শেষে রাষ্ট্রদূত ওআইসির মহাসচিব ড. ইউসুফ বিন আহমেদ আল-ওথাইমিনের সঙ্গে সাক্ষাৎ করেন ও আগামী বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপনের জন্য গঠিত আন্তর্জাতিক কমিটির সদস্য হওয়ার আমন্ত্রণ পত্র তুলে দিলে মহাসচিব সানন্দচিত্তে তা গ্রহণ করেন।

-এএ


সম্পর্কিত খবর