169615

ইসরায়েলে ভোটগ্রহণ শুরু

আওয়ার ইসলাম: ইসরায়েলে গত পাঁচ মাসের মধ্যে টানা দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে সাধারণ নির্বাচন। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকাল থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে।

বিভিন্ন বেসরকারি জরিপের বরাতে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানায়, সর্বশেষ তথ্য অনুযায়ী অতীতের মতো এবারের নির্বাচনেও নেতানিয়াহুর জয়ের সম্ভাবনা সবচেয়ে বেশি। তবে দেশটির সাবেক প্রতিরক্ষামন্ত্রী অ্যাভিগডো লিবারম্যানের সমর্থন ছাড়া পার্লামেন্টে সংখ্যা গরিষ্ঠতা পাওয়া তার জন্য বেশ কঠিন হয়ে দাঁড়াবে।

যদিও বিশ্লেষকদের মতে, গত ৯ এপ্রিল নির্বাচনের পর এরই মধ্যে নেতানিয়াহুর সরকারে থাকতে পুরোপুরি অস্বীকৃতি জানিয়েছেন ক্ষমতাসীন জোটের অন্যতম এই শরিক।

এদিকে ইহুদিবাদী হিসেবে পরিচিত দখলদার এ রাষ্ট্রটিতে সরকার গঠনের ক্ষেত্রে দীর্ঘদিন যাবত তুরুপের তাস হয়ে আছেন অ্যাভিগডো লিবারম্যান। যার ধারাবাহিকতায় এবারের নির্বাচনেও যদি দেখা যায় সরকার গঠনের জন্য নেতানিয়াহুর তাকে প্রয়োজন হয়, তখনই আসল নাটকটি শুরু হবে বলে ধারণা আন্তর্জাতিক রাজনৈতিক বিশ্লেষকদের।

অপর দিকে সর্বশেষ জনমত জরিপের প্রতিবেদনে বলা হয়েছে, এবারের নির্বাচনে নেসেটের (ইসরায়েলি সংসদ) মোট ১২০টি আসনের মধ্যে নেতানিয়াহুর দল পেতে পারে ৫৮টির মতো আসন। যেখানে লিবারম্যানের ‘ইসরায়েল বেইতেনু’ পাবে আটটি, যা গত এপ্রিলে অনুষ্ঠিত নির্বাচনের চেয়ে অন্তত তিনটি বেশি।

তাছাড়া বেনি গ্যান্টজ নেতৃত্বাধীন দেশটির প্রধান বিরোধী জোট কমপক্ষে ৫৩টির বেশি আসনে জয়লাভ করতে পারে বলে এরই মধ্যে ধারণা করা হচ্ছে। এবারের নির্বাচনে প্রায় ১২ শতাংশ ভোটার এখনো তাদের ভোট প্রদান ইস্যুতে কোনো সিদ্ধান্তে যেতে পারেনি। তবে যে সরকারই আসুক না কেন; তা প্রতিবেশী ফিলিস্তিনের তেমন কোনো উপকারে আসবে না বলেই দাবি বিশ্লেষকদের।

-এএ

ad

পাঠকের মতামত

Comments are closed.