169157

এবার কাশ্মীরে সমাবেশের ডাক ইমরানের

আওয়ার ইসলাম: বিশ্বের কাছে ‘বার্তা পৌঁছে’ দিতে এবং ভারত শাসিত কাশ্মীরি জনগণের প্রতি ‘সংহতি’ জানাতে নিজের দেশের কাশ্মীরে ‘সমাবেশ’ করার ঘোষণা দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

বুধবার নিজের টুইটারে ইমরান খান জানান, আগামী ১৩ সেপ্টেম্বর পাকিস্তান শাসিত কাশ্মীরের রাজধানী মুজাফফরবাদে তিনি বড় একটা জলসা (সমাবেশ) করবেন।

ইমরান লিখেছেন, ‘শুক্রবার মুজাফফরবাদে আমি বড় একটি জলসা করতে যাচ্ছি। ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে চলমান অবরোধের ব্যাপারে বিশ্বের কাছে বার্তা পৌঁছে দিতে চাই। দেখাতে চাই পাকিস্তান কাশ্মীরিদের সঙ্গে আছে।’

গত ৫ আগস্ট ক্ষমতাসীন বিজেপি ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপ করার ঘোষণা দেয়। জম্মু-কাশ্মীর রাজ্যকে দুই টুকরো করে লাদাখকে বের করে তৈরি করা হয়েছে নতুন এক কেন্দ্রশাসিত অঞ্চলে। অর্থাৎ জম্মু-কাশ্মীরের পূর্ণাঙ্গ রাজ্যের মর্যাদা থাকছে না। এখন থেকে তার পরিচিতি হবে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে। তবে তার বিধানসভা থাকবে। দুই কেন্দ্রশাসিত অঞ্চল পরিচালিত করবেন দুই লেফটেন্যান্ট গভর্নর।

বিজেপি সরকারের এই সিদ্ধান্ত মানতে পারছে না সেখানকার জনগণ। প্রতিবাদ জানাচ্ছে পাকিস্তানও। ইস্যুটি নিয়ে দুই দেশের মধ্যে চরম টানাপোড়েন চলছে।

আরএম/

ad

পাঠকের মতামত

Comments are closed.