168288

যেসব পদ্ধতিতে দূর হবে ঘাড়ের কালো দাগ

আওয়ার ইসলাম: মুখ ফর্সা কিন্তু ঘাড়ের রঙ কালচে। এতে মুখের সৌন্দর্যেরও হানি ঘটে। সাধারণত অস্বাস্থ্যকর থাকার কারণে এমনটা হয়। এছাড়া কেমিকেলযুক্ত প্রসাধনী, দূষণ এমনকি ডায়াবেটিসের কারণেও এ সমস্যা দেখা দিতে পারে।

রান্নাঘরে থাকা উপাদান ব্যবহার করেই এই সমস্যা থেকে রেহাই পেতে পারেন। সেরকমই কিছু উপাদান তুলে ধরেছে টাইমস অব ইন্ডিয়া।

লেবু: লেবু রোদে পোড়া দাগ দূর করে ও ত্বক উজ্জ্বল করে। তাই আপনি এক টুকরো লেবু নিয়ে সরাসরি আপনার গলা ও ঘাড়ে ম্যাসেজ করুন এবং চাইলে গোলাপ জল মিশিয়ে ব্যবহার করতে পারেন।

নারিকেল তেল: নারিকেল আমাদের ত্বককে শুধুমাত্র পুষ্টির যোগান দেয় না এটি আমাদের ত্বকের পোড়া ভাবও দূর করে। পরিমাণ মত নারিকেল তেল হাতে নিয়ে ঘাড় ও গলায় ম্যাসেজ করুন।

বেকিং সোডা: পরিমাণ মত পানি নিয়ে তাতে বেকিং সোডা দিয়ে মিশ্রণ তৈরি করুন তারপর গলা ও ঘাড়ে লাগিয়ে ১০ মিনিট পর ধুয়ে ফেলুন।

শসা: শসা আমাদের ত্বককে প্রাকৃতিক ভাবে পরিষ্কার করতে সাহায্য করে থাকে। তাই আপনার ঘাড় ও গলায় শসার রস ব্যবহার করুন নিয়মিত।

গোলাপজল: ঘাড় ও গলার কালো ছাপ গোলাপজল দিয়ে দূর করুন। গোলাপ জ্বল দিয়ে আপনার ঘাড় ও গলা পরিষ্কার করুন। চাইলে গোলাপজলের সাথে সামান্য হলুদের গুড়া মিশিয়ে পেস্ট তৈরি করতে পারেন, পেস্টটি ঘাড়ে ও গলায় লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

মধু: ঘাড় ও গলার ত্বক উজ্জ্বল করতে ও ময়লা দূর করতে ব্যবহার করুন মধু। পরিমাণ মত মধু নিয়ে ত্বকে ম্যাসেজ করুন তারপর ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা; অ্যালোভেরা জেল নিয়ে গলায় ও ঘাড়ে ম্যাসেজ করুন, প্রতিদিনের ব্যবহারে দেখবেন ঘাড় ও গলার ত্বক উজ্জ্বল হবে।

অলিভ ওয়েল; অলিভ ওয়েল আমাদের ত্বকের জন্য অনেক উপকারি তা আমরা সবাই জানি। তাই আপনার গলা ও ঘাড়ের ত্বক সুন্দর ও নরম রাখতে অলিভ ওয়েল ম্যাসেজ করুন।

আলুর রস; রোদের পোড়া দাগ দূর করতে ও গলা ও ঘাড়ের ত্বক উজ্জ্বল করতে আলুর রস ব্যবহার করতে পারেন।

কমলা; কমলার রস আমাদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে থাকে। তাই কমলার রস ব্যবহার করতে পারেন আপনার গলা ও ঘাড়ে।

আরএম/

ad

পাঠকের মতামত

Comments are closed.