167978

ফোরামের কর্মশালায় লেখালেখির অনুপ্রেরণা পেলেন তরুণরা

আওয়ার ইসলাম: ইসলামী ধারার তরুণ লেখকদের জাতীয় সংগঠন বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের উদ্যোগে রাজধানীর উত্তরায় লেখালেখির কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বাইতুল মুমিন মাদরাসায় বৃহস্পতিবার বিকালে অনুষ্ঠিত এই কর্মশালা থেকে শতাধিক তরুণ লেখালেখিতে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা পেয়েছেন। তারা বিভিন্ন দরকারি বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ নিয়েছেন।

কর্মশালায় প্রধান আলোচক ছিলেন ইসলাম টাইমসের সম্পাদক ও বিশিষ্ট লেখক মাওলানা শরীফ মুহাম্মদ। তিনি তার নির্দেশনামূলক বক্তব্যে তরুণদের আদর্শিক ধারায় লেখালেখিতে অব্যাহত চেষ্টা চালিয়ে যাওয়ার প্রতি গুরুত্বারোপ করেন। তরুণরা কীভাবে লিখবে এবং পড়বে এর নির্দেশনামূলক বক্তব্য দেন তিনি।

মাসিক যুবকণ্ঠের সম্পাদক মুফতি নেয়ামতুল্লাহ আমিনের সভাপতিত্বে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেন ফোরামের সভাপতি জহির উদ্দিন বাবর, সাধারণ সম্পাদক মুনীরুল ইসলাম, অর্থ সম্পাদক এমদাদুল হক তাসনীম, প্রশিক্ষণ সম্পাদক শামসুদ্দীন সাদী ও সাহিত্য সম্পাদক সায়ীদ উসমান। পুরো অনুষ্ঠানটি উপস্থাপন করেন ফোরামের নির্বাহী কমিটির সদস্য হাবিবুল্লাহ সিরাজ।

Image may contain: 1 person, sitting

বৃহত্তর উত্তরা ছাড়াও রাজধানীর বিভিন্ন এলাকা থেকে শতাধিক তরুণ লেখক কর্মশালায় অংশগ্রহণ করেন। বেলা ৩টা থেকে শুরু হয়ে কর্মশালা চলে রাত সাড়ে আটটা পর্যন্ত। উপস্থিত লেখা প্রতিযোগিতায় বিজয়ী ১০ জনের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা।

আয়োজনে অংশ নেয়া কয়েকজন তরুণ লেখক তাদের অনুভূতি প্রকাশ করেন। সেখানে তারা জানান, এ ধরনের আয়োজন আরও বেশি বেশি তারা লেখক ফোরামের কাছে প্রত্যাশা করেন। আজকের আয়োজনে তারা বিশেষভাবে উপকৃত হয়েছেন বলে উল্লেখ করেন।

বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের নেতৃবৃন্দ জানান, এই অনুষ্ঠানের মধ্য দিয়ে তাদের লেখালেখির ধারাবাহিক কর্মশালা শুরু হলো। পর্যায়ক্রমে ঢাকা এবং ঢাকার বাইরে বিভিন্ন স্থানে এ ধরনের আয়োজন অব্যাহত থাকবে। এরই ধারাবাহিকতায় আগামী ৬ সেপ্টেম্বর সাভারের জামিয়া মাহমুদিয়ায় ফোরামের উদ্যোগে দিনব্যাপী লেখালেখির কর্মশালা অনুষ্ঠিত হবে। এতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট লেখক ও মুহাদ্দিস মাওলানা মুহাম্মদ যাইনুল আবিদীন।

ad

পাঠকের মতামত

Comments are closed.