শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


বায়তুল মোকাররমের যেসব সংস্কারের উদ্যোগ নিয়েছে সরকার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের ব্যাপক সংস্কারের উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে অতি দ্রুত সব কাজের নকশা প্রণয়ন ও ব্যয় প্রাক্কলন করে ধর্ম মন্ত্রণালয়ে পাঠানোর জন্য ইসলামিক ফাউন্ডেশনকে দায়িত্ব দেয়া হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশনের সচিব কাজী নুরুল ইসলাম এ ব্যাপারে গতকাল গণমাধ্যমকে জানান, আমরা হজ ব্যবস্থাপার কাজে এত দিন ব্যস্ত ছিলাম। এখন মন্ত্রণালয়ের নির্দেশ বাস্তবায়ন শুরু করব। তিনি বলেন, এখানে অনেক টেকনিক্যাল ব্যাপার রয়েছে। এই কাজে কিছু জনবল সংযুক্ত করতে হবে। ফলে আমাদের এ ক্ষেত্রে কিছুটা সময় লাগবে।

ধর্ম মন্ত্রণালয়ের এক উচ্চপর্যায়ের বৈঠকে গত ২৫ জুলাই বায়তুল মোকাররমের সংস্কারের জন্য প্রয়োজনীয় নকশা ও ব্যয় প্রাক্কলন তৈরির নির্দেশ দেয়া হয়। ধর্ম সচিব আনিছুর রহমান বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠকটি মন্ত্রণালয়ের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের অগ্রগতি পর্যালোচনার জন্য ডাকা হলেও তাতে বিবিধ আলোচনায় বায়তুল মোকাররমের পূর্বাংশের পুনর্নির্মাণসহ অন্যান্য সব সংস্কার কাজের বিষয়টিও এজেন্ডাভুক্ত করে আলোচনা করা হয়।

আলোচনা শেষে ইসলামিক ফাউন্ডেশন, গণপূর্ত ও স্থাপত্য অধিদফতরের সমন্বয়ে একটি কমিটি গঠন করে অতি দ্রুত নকশা ও ব্যয় প্রাক্কলন করার জন্য ইসলামিক ফাউন্ডেশনের সচিবকে দায়িত্ব দেয়া হয়। বিষয়টি অতি দ্রুত ধর্ম মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে।

ইসলামিক ফাউন্ডেশনের সচিব কাজী নুরুল ইসলাম বলেন, আমাদের কাজের মধ্যে পূর্ব গেটটি পরিষ্কার করে সবার জন্য উন্মুক্ত করে দেয়া অন্যতম কাজ হবে।

গেটটি নিয়ে আইনগত যে জটিলতা ছিল তাও নিরসনের পথে বলেও তিনি জানান। পূর্বাংশের সাহানের ব্যাপারে তিনি বলেন, সেটি সরানো হবে। সেটির পরিবর্তনে নতুনভাবে কী করা হবে জানতে চাইলে তিনি বলেন, স্থাপত্যবিদরা যেভাবে সাজেস্ট করবেন সেভাবেই করা হবে।

মসজিদের মেঝের ব্যাপারে তিনি বলেন, আসলে পুরো মসজিদের সংস্কারে আরো কী কী প্রয়োজন আরো সংশ্লিষ্ট বিশেষজ্ঞ ও স্থাপত্যবিদদের নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করে কাজের জন্য নকশা তৈরি করব।

সচিব বলেন, বায়তুল মোকাররম সংস্কারের জন্য আমাদের কোনো অর্থসঙ্কট নেই। আমরা সঠিকভাবে নকশা তৈরি করে ব্যয় প্রাক্কলনের মধ্য দিয়ে দ্রুতই কাজে হাত দিতে পারব বলে আশা রাখি।

উল্লেখ্য, চলতি বছর ধর্ম মন্ত্রলয়ের জন্য জাতীয় বাজেটে বরাদ্দ রাখা হয়েছে এক হাজার ৩৩৭ কোটি ৯২ লাখ টাকা।

গত অর্থবছরের তুলনায় এ বরাদ্দ ১৬৯ কোটি ৭০ লাখ টাকা বেশি। গত অর্থবছরে ধর্ম মন্ত্রণালয়ের জন্য বরাদ্দ ছিল এক হাজার ১৬৮ কোটি ২২ লাখ টাকা।

অবশ্য এই টাকার ব্যয়ের পরও ধর্ম মন্ত্রণালয়কে ৩২৬ কোটি ৫৮ লাখ ৪৬ হাজার টাকার সম্পূরক বরাদ্দ অনুমোদন দেয়া হয়।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ