শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


উত্তেজনার মাঝেই ইরান-রাশিয়া সামরিক মহড়া

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম:  পারস্য উপসাগরীয় অঞ্চলে ইরান এবং রাশিয়া যৌথ সামরিক মহড়া হবে বলে বলে জানিয়েছেন ইরানের নৌবাহিনীর প্রধান রিয়ার অ্যাডমিরাল হোসেইন খানজাদি। দেশটির অন্যতম টিভি চ্যানেল প্রেস টিভি তাদের এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে।

এ মহড়া পরিচালনার ব্যাপারে ইরান এবং রাশিয়া দুই দেশই সম্মত হয়েছে বলে জানান হোসেইন খানজাদি। রাশিয়ার নৌ-দিবস উদযাপন অনুষ্ঠানে অংশ নিতে বর্তমানে সেন্ট পিটার্সবার্গে রয়েছেন তিনি।

ইরানের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা ইরনাকে দেয়া এক সাক্ষাৎকারে খানজাদি বলেন, চলতি বছরের শেষের দিকে ভারত সাগর, মারাকান জলসীমা, হরমুজ প্রণালী এবং পারস্য উপসাগরে যৌথ সামরিক মহড়া পরিচালনার জন্য মস্কো ও তেহরান একটি চুক্তি স্বাক্ষর করেছে।

চুক্তিতে মস্কোর পক্ষে রুশ ফেডারেশনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং ইরানের সশস্ত্র বাহিনীর প্রধানের পক্ষে হোসেইন খানজাদি স্বাক্ষর করেন।

তেহরান এবং মস্কোর মধ্যে এ ধরনের চুক্তি এই প্রথম উল্লেখ করে ইরানের নৌবাহিনী প্রধান বলেন, আশা করছি এই মহড়ার মাধ্যমে দুই দেশের নৌবাহিনীর মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি পাবে।

তেহরান এবং ওয়াশিংটনের মধ্যে উত্তেজনা যখন চরমে তখন ইরান-রাশিয়ার এই সামরিক মহড়ার ঘোষণা এলো। ইরানের কূটনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, এই মহড়া অনুষ্ঠিত হলে তা হবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গালে দারুণ একটি চপেটাঘাত।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ