বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

উম্মাহর সবচেয়ে বড় সংকট বড়দের অনুসরণ না করা : খালেদ সাইফুল্লাহ রাহমানী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মোস্তফা ওয়াদুদ
আওয়ার ইসলাম

মাওলানা খালেদ সাইফুল্লাহ রাহমানী বলেছেন, পৃথিবী আজ সংকটকাল অতিক্রম করছে। বিশ্বের সর্বত্র যোগ্য লোকের বড় অভাব দেখা দিচ্ছে। উম্মত গভীর আস্থাহীনতায় ভুগছে। উম্মতের এমন কঠিন পরিস্থিতির মাঝে যোগ্য রাহবারের অনেক প্রয়োজন।

গতকাল বুধবার (২৪ এপ্রিল) ভারতের 'মোমিন ডে' বা মোমিন দিবস উপলক্ষে হায়দারাবাদের এম এস রাহমানী স্কুলে আয়োজিত বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

মাওলানা খালেদ সাইফুল্লাহ বলেন, উম্মতের মাঝে এমন ভালো ও যোগ্যতাসম্পন্ন মানুষ দরকার, যারা সমাজের অনুসরণীয় হবে। সাধারণ মানুষ তাদের থেকে পরামর্শ নিবে। নিজেদের জীবন রাঙ্গানোর পাথেয় সংগ্রহ করবে। যারা উম্মতের দীনি, ইলমি, শিক্ষা ও রাজনীতি, সমাজনীতি, ফিকহী সর্বদিক দিয়ে নেতৃত্ব দিবেন।

তিনি বলেন, একদিকে তারা হবে সবচে বড় জ্ঞানী। তাদের চিন্তাশক্তি, বাকশক্তি, মেধাশক্তি ও জ্ঞানের পরিধি হবে অনেক বিস্তৃত, অন্যদিকে তারা হবে সমাজের অনুসরণীয় ব্যক্তি। সমাজের সর্বস্তরের মানুষ তাদের অনুসরণ করবে।

মাওলানা রাহমানী বলেন, বর্তমানে উম্মাহর সবচেয়ে বড় সংকট হলো, সমাজে উম্মতের বড়দের অনুসরণ না করা। অথচ সমাজের সার্বিক উন্নতি ও অগ্রগতির জন্য উম্মতের বড়দের অনুসরণ জরুরি।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, ছাত্রদের সারাদিন শুধু পড়াশুনা করলেই হবে না। নিজেদের মেধার পাশাপাশি শরীর-মন ও মননের দিকেও সমানভাবে নজর দিতে হবে। কেননা একটি মেধাবী জাতি সুস্থ সমাজ উপহার দিতে পারে আর সুস্থ জাতিই পারে সমাজে মেধার স্বাক্ষর রাখতে। অসুস্থ চিন্তার মানুষ কখনো সুস্থ সমাজ উপহার দিতে পারে না।

এমএস রাহমানী স্কুলের শিক্ষক মাওলানা উমর আবেদীনের পরিচালনায় উক্ত দোয়া মাহফিলে আরো বক্তব্য রাখেন, মাওলানা মেসবাহ উদ্দীন কাসেমী ও মুফতি বিনইয়ামীন।

সর্বশেষ মাওলানা খালেদ সাইফুল্লাহ রাহমানীর মুনাজাতের মধ্য দিতে পুরস্কার বিতরণী ও দোয়া মাহফিল সমাপ্ত হয়।

সূত্র: বাসিরাত অনলাইন

আরএম/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ