বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

সুদানে জরুরি অবস্থা জারি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: সুদানে জরুরি অবস্থা জারি করেছেন দেশটির প্রেসিডেন্ট ওমর আল বশির। সেই সাথে কেন্দ্রীয় সরকার ভেঙ্গে দেওয়ারও আদেশ দেন তিনি।

শুক্রবার (২২ ফেব্রুয়ারি) এক ভাষণে ওমর আল বশির বলেন, আমি আগামী এক বছরের জন্য দেশজুড়ে জরুরি অবস্থা জারি করছি।

প্রেসিডেন্ট ইতোমধ্যেই বরখাস্ত করেছেন রাজ্যের গভর্নরদের।এছাড়াও সংবিধানে কোনো ধরনের পরিবর্তন আনা থেকে বিরত থাকতে সংসদকেও নির্দেশ দিয়েছেন তিনি।

সুদানের জনগণ রুটি ও জ্বালানির ওপর থেকে সরকারি ভর্তুকি কমানোর জন্য বৃহৎ গণআন্দোলন গড়ে তোলে। এতে ওমর আল বশিরের ৩০ বছরের শাসন প্রায় হুমকির মুখে পড়ে। এ অবস্থায় দেশটি জনগণের জন্য রুটি এবং জ্বালানির ওপর থেকে সরকারী ভর্তুকি কমানোর সিদ্ধান্ত নেয়।

যদিও এই আন্দোলনকে ‘দেশকে অস্থিতিশীল করার ষড়যন্ত্র’ বলে দাবি করেন প্রেসিডেন্ট ওমর আল বশির।

আরআর

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ