মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৪ শাওয়াল ১৪৪৫


পাকিস্তানে ২০ বিলিয়ন পর্যন্ত বিনিয়োগের প্রস্তাব যুবরাজের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: পাকিস্তানের অর্থ সঙ্কটের মধ্যে ২০ বিলিয়ন ডলার পর্যন্ত বিনিয়োগের প্রস্তাব দিয়েছে সৌদি আরব। সৌদি রাজপুত্র মুহাম্মদ বিন সলমন পাকিস্তানে এসে এই ঘোষণা দেন। খবর এনডিটিভি

গত কিছু দিনের মধ্যে পাকিস্তানে আর্থিক সঙ্কট তীব্র হয়েছে। এমতাবস্থায় সৌদি আরবের সঙ্গে সাতটি পৃথক সমঝোতা এবং লোন অর্থ ব্যবস্থাকে কিছুটা হলেও ভাল জায়গায় নিয়ে যেতে সক্ষম হবে বলে মনে করা হচ্ছে।

মুহাম্মদ বিন সালমান পাকিস্তানসহ এশিয়ার তিনটি দেশে সফর শুরু করেছেন। মাস পাঁচেক আগে সৌদি কনস্যুলেট খুন হন সাংবাদিক জামাল খাসহুগি। সেই ঘটনায় বিতর্ক বড় আকার ধারণ করে।

পাকিস্তানের মাটিতে পা রাখতেই তাকে স্বাগত জানান প্রধামন্ত্রী ইমরান খান। শুধু তাই নয়, বিনিয়োগের প্রস্তাব দেওয়ায় সৌদির প্রশংসা করেছেন ইমরান।

তিনি বলেন, পাকিস্তান এবং সৌদি আরব নিজেদের সম্পর্ককে এমন একটা জায়গায় নিয়ে যাচ্ছে যেখানে আগে কখনও পৌঁছন যায়নি। প্রধানমন্ত্রী হয়ে ইতিমধ্যে সৌদি আরবে সফর করেছেন ইমরান।

যুবরাজের জন্য উষ্ণ অভ্যর্থনার ব্যবস্থা করেছিল পাকিস্তান। ইসলামাবাদের কাছে এক সেনা ছাউনিতে তাকে বরণ করে নেন ইমরান। ছিলেন পাক সেনা প্রধান। ছিল গ্যান স্যালুটের ব্যবস্থাও।

গত বছর অক্টোবর মাসে পাকিস্তানকে বড় অঙ্কের ঋণ দেওয়ার কথা ঘোষণা করে সৌদি আরব। পাশাপাশি পাকিস্তানের বন্দর শহর গ্বাদারেও কিছু বিনিয়োগ করার কথা বলেছিল সৌদি আরব।

পাক অধিকৃত কাশ্মীরের ওই এলাকা দিয়ে অর্থনৈতিক করিডর নির্মাণের কাজ শুরু করেছে চিন। এ নিয়ে নিজেদের তীব্র আপত্তির কথা আগেই জানিয়েছে ভারত।

আরআর


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ