শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


রমজান শুরু ৬ মে?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: পবিত্র রামাদানের এখনও ঢের দিন বাকি। কিন্তু এ নিয়ে ভবিষ্যতবাণী শুরু করে দিয়েছেন জ্যোতির্বিজ্ঞানী ও আকাশ গবেষকরা।

রীতি অনুযায়ী আরবি রমজান মাসের চাঁদ দেখে সারা বিশ্বে মুসলিমরা রোজা পালন শুরু করেন। একসময় এভাবে একমাস আগে থেকে ভবিষতবাণী করা হতো না। এখন অবশ্য এটা অনেকটা রীতি হয়ে গেছে।

যাইহোক, আমিরাতের আকাশ গবেষণাকারী প্রতিষ্ঠান সারজা সেন্টার ফর অ্যাস্ট্রোনিওমি অ্যান্ড স্পিস সাইন্স-এর ডাইরেক্টর ইবরাহিম আল জাওরান বলেছেন, তার হিসাব বলছে, এবার ৬ মে সোমবার সংযুক্ত আরব আমিরাতে রোজা শুরু হবে।

তিনি আরও বলেন, রমজানের নতুন চাঁদ ৫ মে রবিবার আরব আমিরাতের স্থানীয় সময় ২ টা ৪৬ মিনিটে জন্ম লাভ করবে, কিন্তু সূর্যাস্তের পরও তা দেখা যাবে না। সেজন্য রোজা শুরু হবে এর পরদিন, ৬ মে।

তিনি আরও জানান, এবার শুরুতে মুসলমানদের ১৩ ঘণ্টা ১০ মিনিট রোজা রাখতে হবে, শেষদিকে যা ১৩ ঘণ্টা ৪০ মিনিট পর্যন্ত বাড়বে।

তবে জ্যোতির্বিজ্ঞানের হিসাবনিকাশের চেয়ে খালি চোখে চাঁদ দেখে রোজা শুরুর পক্ষেই বেশিরভাগ মুসলিম। তারা চন্দ্রপঞ্জিকা অনুসরণ করেন। সে হিসাবে রোজা শুরু হয় রমজানের প্রথম চাঁদ দেখার মাধ্যমে। একইভাবে শেষও হয় পরবর্তী মাসের নতুন চাঁদ দেখার মাধ্যমে।

উল্লেখ্য, মুসলিম ধর্মাবলম্বীদের কাছে অন্যতম পবিত্র মাস এই রমজান। এই মাসে বিশ্বজুড়ে মুসলিম সম্প্রদায়ের মানুষ সুবেহ সাদিক থেকে সন্ধ্যা পর্যন্ত পানাহার থেকে বিরত থাকেন। সূত্র– গালফ নিউজ।

কেপি


সম্পর্কিত খবর