শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা ঘোষণা ট্রাম্পের

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: যেনতেন প্রকারে তিনি প্রাচীর তৈরি করবেনই। সেই কারণে এবার মার্কিন যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থার ঘোষণা ঘোষণা করলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এই জরুরি অবস্থা ঘোষণার ফলে মার্কিন কংগ্রেসকে এড়িয়েই মেক্সিকো সীমান্তের প্রাচীরের জন্য তিনি প্রয়োজনীয় অর্থ বরাদ্দ করতে পারবেন।

শুক্রবার ৫০ মিনিটের একটি সাংবাদিক সম্মেলনে এই জরুরি অবস্থার ঘোষণা করেন ট্রাম্প। তার দাবি, সীমান্তে মেক্সিকোর জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ প্রান্তে অভিবাসী সমস্যা, ড্রাগের সমস্যা বাড়ছে। তবে তথ্য দিয়ে নিজের অবস্থান প্রমাণ করতে পারেননি তিনি।

তবে ট্রাম্পের পথ যে খুব মসৃণ সেটা কখনই নয়। কারণ দেশের সুপ্রিম কোর্ট রয়েছে। অতীতে ট্রাম্পের বিভিন্ন সিদ্ধান্ত বাতিল করে দিয়েছে আদালত। মনে করা হচ্ছে, ফের সুপ্রিম কোর্টের গাঁটেই পড়ে যেতে পারেন ট্রাম্প।

মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণের জন্যই অর্থ বরাদ্দ হওয়া নিয়ে প্রবল বিতর্ক হয় রিপাবলিকান এবং ডেমক্র্যাটদের মধ্যে। তার জেরে ৩৫ দিনের জন্য শাটডাউনে চলে যায় যুক্তরাষ্ট্র।

পরে রাজনৈতিক চাপের কাছে নতিস্বীকার করে ২৫ জানুয়ারি ফেডারেল সরকারের চাকা আবার সচল করেন ট্রাম্প। তবে ফেডারেল সরকারকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত অর্থ বরাদ্দ দেওয়ার আলটিমেটাম দেন ট্রাম্প। তার দাবি অনুসারে কংগ্রেস প্রাচীরের অর্থ বরাদ্দ না পেলে ফের শাটডাউনের হুমকি দেন তিনি।

রিপাবলিকান এই প্রেসিডেন্ট প্রাচীর নির্মাণে ৫৭০ কোটি ডলার না পেলে কোনও ধরনের বাজেট নথিতে সই করবেন না বলে জানিয়েছিলেন। সীমান্তে দেয়াল নির্মাণের বিষয়টি তার নির্বাচনি অঙ্গীকার ছিল।

কেপি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ