শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


কেন মাসুদ আজহারে ‘সহৃদয়’ চীন?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী হামলার দায় স্বীকার করেছে পাকিস্তানের সংগঠন জইশ-ই-মুহাম্মদ। ঘটনার পরই ভারতের উদ্দেশে শোক ও সমবেদনা জানিয়েছে আমেরিকা, রাশিয়া, ফ্রান্স।

তবে এক্ষেত্রে বেশ দেরিতে সরকারি বিবৃতি দিয়েছে চীন। একইসঙ্গে জইশ-ই-মুহাম্মদের প্রধান মাওলানা মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী তালিকায় অন্তর্ভুক্তিতে ভারতের আবেদনও ফিরিয়েছে এদেশ। পাশাপাশি এর কারণটাও জানিয়েছে।

চীনের পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র জেং শাং সংবাদ মাধ্যমের কাছে এ দিন স্পষ্ট করেই জানিয়ে দেন কী কারণে তারা মাসুদকে ওই তালিকায় চাইতে পারছে না। তিনি বলেন, ‘তালিকাভুক্ত করার ব্যাপারে আমি মনে করাতে চাই নিরাপত্তা পরিষদের ১২৬৭ অনুচ্ছেদের কথা, যেখানে পরিষ্কার করে বলা হয়েছে, সন্ত্রাসবাদী সংগঠনগুলোকে তালিকাভুক্ত করার নির্দেশাবলী।’

তিনি আরও বলেন, কিন্তু ব্যক্তিবিশেষকে তালিকাভুক্ত করার বিষয়টি ভিন্ন। এ ব্যাপারে আমরা সবসময়ই বিষয়টিকে “আন্তরিক, দায়িত্বশীল এবং পেশাদারি পদ্ধতিতে পর্যবেক্ষণ করতে চাই।”

শাং বলেন, “ইতোমধ্যেই জাতিসংঘের নিরাপত্তা পরিষদে জইশ-ই-মুহাম্মদ তালিকাভুক্ত হয়েছে। ফলে মাসুদ আজহারকে তালিকাভুক্ত করার ব্যাপারে আমরা গঠনমূলক এবং দায়িত্বশীল পদক্ষেপ নিতে চাই।”

শুধু ভারত নয়, জাতিসংঘের অন্য দেশগুলো সম্মিলিতভাবে মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদীর তালিকাভুক্ত করার আবেদন জানিয়েছে। এর পরই চীনের পররাষ্ট্রমন্ত্রীর পক্ষ থেকে এই বক্তব্য আসে।সূত্র– ইন্ডিয়া টুডে।

কেপি


সম্পর্কিত খবর