বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ।। ১০ বৈশাখ ১৪৩১ ।। ১৫ শাওয়াল ১৪৪৫


'নববি আদর্শে উজ্জীবিত আলিম ওলামারাই নবির উত্তরসূরী'

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুহাম্মদ ইকরামুল হক, চট্টগ্রাম দক্ষিণজেলা প্রতিনিধি

উপমহাদেশের শ্রেষ্ঠ দীনি বিদ্যাপীঠ দারুল উলুম দেওবন্দের শায়খে সানী ও প্রবীন মুহাদ্দিস বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ আল্লামা শাহ মুহাম্মদ কমরুদ্দীন গৌরখপুরী বলেছেন হক্কানী রব্বানী আলিম ওলামারাই নববী আদর্শে উজ্জীবিত করে গড়ে তোলার প্রধান কারিগর।

তিনি বলেন ভারত, বাংলাদেশ ও পাকিস্তানে চতুর্মুখী পরিকল্পনা ও আলিম ওলামার ত্যাগ তিতিক্ষার বিনিময়ে উপমহাদেশে দ্বীনের খেদমত আজ অনেকটা সফলতায় অবস্থান করছে। ব্রিটিশবিরোধী বিরোধী আন্দোলন থেকে ধর্মবিদ্ধেশী ছোট বড় সব আন্দোলনে ওলামায়ে কেরামগণ নজিরবিহীন ভূমিকা পালন করে আসছেন।

আজ ৭ ফেব্রুয়ারি'১৯ বৃহস্পতিবার আল জামিয়া আল ইসলামিয়া পটিয়ার দুইদিন ব্যাপী আন্তর্জাতিক ইসলামি মহাসম্মেলনে প্রথম দিবসে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন আলিম ওলামা ও ধর্মপ্রান তৌহিদীজনতা যেকোন ধর্মবিরোধী পদক্ষেপকে সাহসী ভূমিকায় যেমন প্রতিহত করেছেন তেমনি জান মাল বিসর্জন দিয়ে দ্বীনকে এখনো উচ্চস্থানে দাড় করে রেখেছেন। হাজার হাজার আলিম ওলামা বুকের তাজা রক্ত দিয়েছেন, মৃত্যুবরণ করে শহীদ হয়েছেন।

এরাই আমাদের আকাবীর, আমরা নিঃস্বার্থভাবে যদি দ্বীনের খেদমতে সময় ব্যয় করতে পারি তাহলেই আমাদের মধ্যথেকে জন্ম নিবে আল্লামা আশরাফ আলী থানভী রহ. ও আল্লামা কাসেম নানূতুবী রহ. এর মতো উল্লেখযোগ্য মনিষী।

সম্মেলনে সভাপতিত্ব করেন আল জামিয়া আল ইসলামিয়া (জমিরিয়া কাসিমুল উলুম মাদরাসা) পটিয়ার মহা-পরিচালক ও শায়খুল হাদীস আল্লামা মুফতি আব্দুল হালিম বোখারী।

মাওলানা কাজ্বী আখতার হোসাইনের সঞ্চালনায় প্রথম দিবসে এইপর্যন্ত উপস্থিত ছিলেন জামেয়া জিরির পরিচালক মাওলানা শাহ মুহাম্মদ তৈয়ব, মাওলানা আব্দুল বাসিত খান সিরাজগঞ্জ, মাওলানা শামশুল ইসলাম রাজঘাটা, মাওলানা ড. মাহমুদুল হাসান লন্ডন, মাওলানা ওবায়দুল্লাহ হামজাহ, মাওলানা কারী নুরুল্লাহ ও মাওলানা ফরিদুল আলম প্রমুখ।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ