শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


কাতারের ১ হাজার ৩শত মসজিদে বাংলাদেশি মুয়াজ্জিন ও ইমাম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: মধ্যপ্রাচ্যের ধনী দেশ কাতারের বিভিন্ন মসজিদে মুয়াজ্জিন ও ইমামতি পেশায় প্রায় ২ হাজার ৪শর মতো মসজিদে প্রায় ১ হাজার ৩শ’ বাংলাদেশি ইমাম ও মুয়াজ্জিন বর্তমানে কর্মরত রয়েছেন বলে জানা যায়।

কাতারিদের কাছে মুসলিম রাষ্ট্রের নাগরিক হিসেবে বাংলাদেশি ইমাম-মুয়াজ্জিন বেশ সম্মানিত ব্যক্তি। শুদ্ধ উচ্চারণে কুরআন তেলওয়াতের কারণে বাংলাদেশিদের অংশগ্রহণ বাড়ছে বলে মনে করেন প্রবাসী ইমামরা।

বাংলাদেশিদের ধর্মীয় মূল্যবোধের বিষয়টি সেদেশের নাগরিকদের কাছে তুলে ধরা ইমাম মুয়াজ্জেমদের দায়িত্ব বলে মনে করেন, কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত।

কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ বলেন, সব ধর্মের মানুষ মিলে মিশে আমরা যেমন বাস করছি। তাদের মাধ্যমে তাদের আচরণের মাধ্যমে তাদের লেকচারের মাধ্যমে তাদের কথা বার্তার মাধ্যমে এই ম্যাসেজ তারা কাতারের সরকার থেকে শুরু করে জনগণের মাধ্যমে ছড়িয়ে দিতে পারে এবং এটা আমাদের মূল্যেবোধ, এবং কাতারে শান্তি প্রিয় জাতি হিসেবে আমাদের ইমেজ বাড়বে।

কাতারে মেধা, আচরণ, মনোমুগ্ধকর তিলাওয়াত, শুদ্ধ আরবি ও অন্যান্য সাফল্যের কারণে বাংলাদেশি ইমাম-মুয়াজ্জিনদের ব্যাপক চাহিদা রয়েছে।

ওই দেশেল ইমামরা জানান, কাতার দেশের যে নাগরিক আছেন তাদের মতোই আমাদের তার সম্মান করেন। অধিকাংশ মসজিদের মধ্যে বাংলাদেশি ভাইয়েরা ইমাম ও মুয়াজ্জিন হিসেবে কর্মরত রয়েছেন। রাস্তায় চেকিং করা হলে সবাইকে তারা চেক করে। কিন্ত এদেশের ইমামদের তারা ছেড়ে দেয়।

-এটি


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ