২০১৯-০১-২২

বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯

জিম্বাবুয়ে তেলের দাম বৃদ্ধিতে বিক্ষোভ, নিহত ১২

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম: জিম্বাবুয়েতে তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে সরকারবিরোধী বিক্ষোভ চলাকালে বর্বরতা চালানোর অভিযোগ উঠেছে দেশটির পুলিশের বিরুদ্ধে।

মানবাধিকার সংস্থাগুলো জানিয়েছে বিক্ষোভ চলাকালে মোট ১২ জনকে গুলি করে হত্যা করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। এতে আরও ক্ষুব্ধ হয়ে উঠেছেন মানুষ। তবে নিহতের এ সংখ্যার কথা স্বীকার করেনি সরকার।

পরিস্থিতি সামাল দিতে গুরুত্বপূর্ণ সম্মেলন ফেলে সোমবার রাতে সুইজারল্যান্ড থেকে দেশে ফিরে এসেছেন জিম্বাবুয়ান প্রেসিডেন্ট এমারসন মানাগুয়া। নিরাপত্তা বাহিনীর সদস্যদের অসদাচরণ তদন্তের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

আজ মঙ্গলবার টুইটার বার্তায় প্রধানমন্ত্রী বলেন, আমাদের নিরাপত্তা বাহিনীর সদস্যদের দমনপীড়ন বা অসদাচরণ অগ্রহণযোগ্য ও নতুন জিম্বাবুয়ে গঠনের ক্ষেত্রে এটি বিশ্বাসঘাতকতার শামিল।

তিনি তার বক্তব্যে আরো বলেন, বিশৃংখলা ও অবাধ্যতা বরদাস্ত করা হবে না। এক্ষেত্রে নিরাপত্তা বাহিনীর সদস্যদের অসদাচরণ তদন্ত করা হবে।

জানা গেছে, গত সপ্তাহে জিম্বাবুয়ের প্রেসিডেন্ট মানাগুয়া জ্বালানি তেলের দাম দ্বিগুন বৃদ্ধি করেন। এতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে সারাদেশে। জিম্বাবুয়েতে দীর্ঘদিন ধরে অর্থনৈতিক অচলাবস্থা চলছে বলেও জানা যায়। সূত্র: আল-জাজিরা

-এটি