শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


মার্কিন চাপে মুক্তি পাচ্ছেন ফিলিস্তিনি ইসাম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ফিলিস্তিনে অধিকৃত পশ্চিমতীরে ইসরাইলিদের কাছে জমি বিক্রি করার অভিযোগে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ইসাম মুক্তি পেতে যাচ্ছেন।

ফিলিস্তিন ও যুক্তরাষ্ট্রের যৌথ নাগরিক ইসাম আকল যেকোনো দিন যুক্তরাষ্ট্রে পাড়ি জমাতে পারেন।তাকে সাজা দেয়ার পর ইসরাইলি সেনাবাহিনী বেশ কয়েকবার ফিলিস্তিনে প্রতিশোধমূলক অভিযান চালায়।

ইসাম আকলের মুক্তি নিয়ে ফিলিস্তিনি কর্তৃপক্ষ, ইসরাইল ও যুক্তরাষ্ট্রের কাছ থেকে কোনো বিবৃতি পাওয়া যায়নি এখনও।

গত ডিসেম্বরে পূর্ব জেরুজালেমের সঙ্গে সংযুক্ত ওল্ড সিটিতে ইসরাইলি ইহুদিদের কাছে জমি বিক্রির দায়ে দোষী সাব্যস্ত হন ইসাম। পরবর্তীতে তাকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড দেয় ফিলিস্তিন আদালত।

ফিলিস্তিনি সংবাদ সংস্থা ওয়াফা জানায়, ১৯৬০ সালের দণ্ডবিধি লঙ্ঘন করায় রামাল্লাহ হাইকোর্ট তাকে দোষী সাব্যস্ত করেন। ওই বিধি অনুসারে কোনো বিদেশির কাছে ফিলিস্তিনি ভূমি বিক্রি দণ্ডনীয় অপরাধ।

ইহুদি সংগঠন আটেরেট কোহেনিমের মধ্যে মধ্যস্থাকারীর দায়িত্ব পালন করার অভিযোগ গ্রেফতার হন ইসাম। ওল্ড সিটিতে ইহুদিদের সংখ্যাগরিষ্ঠতা প্রতিষ্ঠায় কাজ করছে আটেরেন কোহেনিম।

১৯৬৭ সালের আরব-ইসরাইল যুদ্ধে জর্ডানের কাছ থেকে পশ্চিমতীর ও পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরাইল। পরবর্তীতে অখণ্ড জেরুজালেমকে নিজেদের রাজধানী দাবি করে অবৈধ ইহুদি রাষ্ট্রটি।

-আরএইচ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ